দুই সম্পাদকের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি ফখরুলের

‘চাল চুরির সংবাদ প্রকাশের জেরে’ জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকার ও বিডি নিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার (১৯ এপ্রিল) দলের সহ-দফতর সম্পাদক মুহাম্মদ মুনির হোসেন স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ প্রতিবাদ জানান বিএনপি মহাসচিব।

তিনি বলেন, সত্য সংবাদ পরিবেশন ও স্বাধীন সাংবাদিকতা বাধাগ্রস্ত করতে সরকার দুই সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের মাধ্যমে আবারও এক ঘৃণ্য দৃষ্টান্ত স্থাপন করল। অসৎ উদ্দেশ্যে নিজেদের তৈরি করা আইন দিয়ে গণমাধ্যমকে নিয়ন্ত্রণে রাখার উদ্দেশ্য এখন বাস্তবায়িত হচ্ছে। সত্যকে মিথ্যার প্রলেপ দিয়ে ঢাকতেই সরকারের এই নীলনকশা। আওয়ামী লীগের গণবিরোধী চেহারা বাংলাদেশসহ বিশ্বব্যাপী করোনা মহামারির মধ্যেও বিভৎস রূপে আত্মপ্রকাশ করেছে।

মির্জা ফখরুল বলেন, সরকার এই মামলা দায়েরের মাধ্যমে পুরো গণমাধ্যমকেই অশুভ বার্তা দিল। মূলত সত্য প্রকাশে সরকার এতটাই শঙ্কিত যে, গণমাধ্যমকে এই মামলা প্রদানের মাধ্যমে আগাম সতর্ক করা হলো। সরকারের গণভিত্তি নেই বলেই সত্য সংবাদ পরিবেশনে যারা নির্ভিক তাদের ওপর হামলা মামলা শুরু হয়েছে। তবে সত্যকে লুকানোর চেষ্টা করা হলে তার পরিণতি ভালো হয় না। বরং আলোচনা-সমালোচনার মধ্য দিয়েই সংকটের মাত্রা চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা যায়।

ফখরুল বলেন, আমি জাগো নিউজ ও বিডি নিউজ সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছি এবং অবিলম্বে মামলা প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছি।

উল্লেখ্য, শুক্রবার (১৭ এপ্রিল) রাতে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গি থানায় বালিয়াডাঙ্গি উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোমিনুল ইসলাম ভাসানী মামলাটি (মামলা নম্বর ১২) দায়ের করেন। মামলায় শাওন আমিন ও রহিম শুভ নামে আরও দু’জনকে আসামি করা হয়েছে।