দোষ না খুঁজে ভালো পরামর্শের আহ্বান হানিফের

চলমান করোনা পরিস্থিতিতে দোষারোপের রাজনীতি পরিহার করে মানবিক হতে রাজনৈতিক দলগুলোর নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

তিনি বলেন, ক্ষমতার বাইরে যারা আছেন তাদের প্রতি অনুরোধ অযথা সরকারের দোষ খোঁজার চেষ্টা না করে, আপনাদের যদি কোন ভালো পরামর্শ থাকে দুর্যোগ মোকাবেলায় সেটা প্রকাশ করুন। সরকার অবশ্যই যে কোন ভালো পরামর্শ গ্রহণ করবে।’

হানিফ আজ সোমবার তার বাসভবন থেকে পাঠানো এক ভিডিও বার্তায় এসব কথা বলেন।

বর্তমান পরিস্থিতিতে সকল রাজনৈতিক দলের নেতাদের অহেতুক অপ্রয়োজনীয় পরচর্চা থেকে বিরত থাকার আহবান জানিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, এই সংকটকালে জাতির প্রত্যাশা ছিল দুর্যোগ মোকাবেলায় সবাই আন্তরিক এবং মানবিক হবে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে এই কঠিন সময়েও করোনা নিয়ে রাজনীতি বন্ধ হয় নাই। চলছে পরস্পরের বিরুদ্ধে দোষারোপ, চলছে কাদা ছোড়াছুড়ি।

তিনি বলেন, দেশের মানুষ তো সকল রাজনৈতিক নেতাদের চেনে-জানে। তাদের অতীত এবং বর্তমান কর্মকাণ্ড সম্পর্কেও দেশবাসী সজাগ আছে। ক্ষমতাসীন দলের সরকার পরিচালনায় অভাবনীয় সফলতা, ব্যাপক উন্নয়ন অগ্রগতি জনগণ দেখছে। আর ক্ষমতার বাইরে থাকা অন্যান্য রাজনৈতিক দলের দেশ পরিচালনার সীমাহীন ব্যর্থতা, অযোগ্যতা এবং দায়িত্ব জ্ঞানহীন রাজনীতি দেশের মানুষ দেখেছে। তাহলে এই সমস্ত কাদা ছোড়াছুড়ি করে কি লাভ?

করোনা সংকটকালে স্বাস্থ্য খাতের দুর্বলতার কথা তুলে ধরে মাহবুবুল আলম হানিফ বলেন, ব্যাপক উদ্বেগ এবং উৎকণ্ঠার মধ্যেই ধীরে ধীরে দেশের সকল প্রান্তে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। জীবন এবং জীবিকা এ দুটোই আজ বিপন্ন। জীবন এবং জীবিকা এই দুয়ের জন্য আমরা লড়াই করে যাচ্ছি। করোনার প্রকোপ যত বৃদ্ধি পাচ্ছে আমাদের স্বাস্থ্য ব্যবস্থার দুর্বলতাও ততটাই প্রকাশ পাচ্ছে, প্রকাশ পাচ্ছে আমাদের সামর্থ্যের ঘাটতি এবং সমন্বয়ের অভাব।

হানিফ বলেন, চেষ্টা করা হচ্ছে স্বাস্থ্য ব্যবস্থার দুর্বলতা দ্রুত কাটিয়ে ওঠার। এই উদ্বেগজনক পরিস্থিতিতে আমাদের ভরসার জায়গা একটাই সেটা হলো আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যিনি শুরু থেকেই সীমিত সামর্থ্য নিয়ে লড়াই করে যাচ্ছেন এই করোনা দুর্যোগ মোকাবিলার। সব সময় প্রতিটি কাজের তদারকি করছেন প্রয়োজনীয় দিক নির্দেশনা দিচ্ছেন সিদ্ধান্ত দিচ্ছেন, সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য মনিটরিং করছেন।

তিনি বলেন,সরকার জীবন-জীবিকার ব্যাপারে অত্যন্ত দূরদৃষ্টি সম্পন্ন এবং সময়োপযোগী সিদ্ধান্ত ও পদক্ষেপ নিয়েছেন। মানবিকতার হাত বাড়িয়ে দিয়ে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন। আশাকরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা এই দুর্যোগ কাটিয়ে উঠতে সক্ষম হব।

গণমাধ্যম কর্মীদের উদ্দেশে হানিফ বলেন, এই দুর্যোগকালীন সময়ে চিকিৎসক বিশেষজ্ঞ এবং সংশ্লিষ্ট সেবা কর্তৃপক্ষের মতামত ও সিদ্ধান্ত জাতির সামনে তুলে ধরার চেষ্টা করুন, যার মাধ্যমে দেশের জনগণ উপকৃত হবে।

তিনি বলেন, দুর্যোগ মোকাবেলায় সরকারের কর্মকাণ্ড মূল্যায়ন করার সময় এখনো হয় নাই। আগে দুর্যোগ কেটে যাক। তারপর সরকারের প্রতিটি কর্মকাণ্ড ও পদক্ষেপের বিশ্লেষণ করেই মূল্যায়ন করা যাবে, সমালোচনাও করা যাবে। এই দুর্যোগ শেষ না হওয়া পর্যন্ত চিকিৎসক , বিশেষজ্ঞদের পরামর্শ এবং সরকারের সিদ্ধান্ত মেনে চলুন।

তিনি বলেন, মানবিক হন মানবতার হাত বাড়িয়ে দিন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আস্থা রাখুন, আল্লাহর ওপর ভরসা রাখুন।