ঢাকা ৫ আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী যারা

ঢাকা-৫ (ডেমরা-যাত্রাবাড়ী ও আংশিক কদমতলী) আসনের এমপি হাবিবুর রহমান মোল্লার মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। উপনির্বাচনে প্রার্থী হতে প্রচারণা চালাচ্ছেন অনেকেই। আওয়ামী লীগের নেতাদের পাশাপাশি প্রধান বিরোধী দল বিএনপির এই আসনের নেতারাও তাদের অবস্থান জানান দিচ্ছেন।

শোনা যাচ্ছে, এই আসন থেকে নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছেন সাবেক এমপি সালাহউদ্দিন আহমেদ। তার কর্মী-সমর্থকরা আশা করছেন তাকেই আগামী উপনির্বাচনে দল থেকে মনোনয়ন দেয়া হবে।

অন্যদের মধ্যে রয়েছেন ঢাকা মহানগর বিএনপির নেতা নবিউল্লাহ নবী , কেন্দ্রীয় গণশিক্ষা বিষয়ক সম্পাদক ও পেশাজীবী নেতা অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার । এ ছাড়া ডেমরা ইউনিয়ন পরিষদের দুবারের চেয়ারম্যান জয়নাল আবেদিন রতন এর নামও শোনা যাচ্ছে ।

বিএনপির টিকেটে ১৯৯১ ও ২০০১ সালের নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন সালাহউদ্দিন আহমেদ। বিএনপির কেন্দ্রীয় বাণিজ্যবিষয়ক সম্পাদক সালাহউদ্দিন আহমেদ আগামী উপনির্বাচনে লড়ার জন্য নিজেকে প্রস্তুত করার পাশাপাশি মাঠের রাজনীতিতে শক্ত অবস্থান তৈরির চেষ্টা করছেন। তার ছেলে তানভীর আহমেদ রবিন ঢাকা মহানগর দক্ষিণের সাংগঠনিক সম্পাদক পদে আছেন । শোনা যাচ্ছে, রবিন ঢাকা-৫ আসন থেকে উপ নির্বাচন করার জন্য দলের মনোনয়ন প্রত্যাশী ।

আসন্ন ঢাকা ৫ আসন উপনির্বাচনে নিজেকে যোগ্য প্রার্থী বলে মনে করেন বিএনপি’র কেন্দ্রীয় গণশিক্ষাবিষয়ক সম্পাদক ও পেশাজীবী নেতা অধ্যক্ষ সেলিম ভূঁইয়া । জানতে চাইলে তিনি বলেন, এ এলাকার জটিল সমস্যা গুলোর মধ্যে জলাবদ্ধতা, যানজট, রাস্তাঘাট মেরামত, ময়লা-আবর্জনা স্তূপ এর সঠিক রক্ষণাবেক্ষণ, সড়কে অব্যবস্থাপনা ও চাঁদাবাজি অন্যতম । ডেমরা, যাত্রাবাড়ী ও আংশিক কদমতলী এলাকায় অধিকাংশ ভোটই হচ্ছে বহিরাগতদের । এর মধ্যে শতকরা ৭০ ভাগ ভোট বৃহত্তর কুমিল্লার, বাকি ২০ শতাংশ ভোট নোয়াখালী, কিশোরগঞ্জ, মুন্সিগঞ্জ থেকে এখানকার অস্থায়ী বাসিন্দাদের । বাগি টেন পার্সেন্ট ভোট স্থানীয়দের। দেখা যায় যে এই বহিরাগতরা কোন বাড়িঘর করতে গেলে বা নিজের টাকায় কোনও কাজ করতে গেলে তাদের চাঁদা দিতে হয় কিছু অসাধু স্থানীয়দের। এসব দিক বিবেচনা করে ক্ষমতাসীনদের আমলেও যদি আমাকে সুযোগ দেয়া হয় আমি বিশ্বাস করি এলাকাবাসীর এই সমস্যাগুলো আমি নিরসন করতে পারব। তিনি আরও বলেন, যে যেই এলাকারই সংসদ সদস্য হোক না কেন তাকে এলাকার ব্যাপারে একটা প্রপার গাইডলাইন দিতে হবে, তাকে যোগ্য হতে হবে। একজন সাংসদের শুধু দিকনির্দেশনা দিলেই হবে না, তাকে সিদ্ধান্ত দিয়ে সরেজমিনে থেকে এলাকার সমস্যাগুলো সমাধান করতে হবে। সে দিকগুলো বিবেচনা করে আমি মনে করি আমাকে যদি সুযোগ দেয়া হয় আমি একটি সুন্দর ঢাকা ৫ আসন উপহার দিতে পারব।

ঢাকা-৫ আসনে বিএনপির আরেক পরিচিত মুখ নবিউল্লাহ নবী। ঢাকা মহানগর বিএনপির রাজনীতিতে বিশেষ করে ডেমরা-যাত্রাবাড়ী এলাকায় তার বেশ প্রভাব রয়েছে। একসময় সরকারবিরোধী আন্দোলনে ওই এলাকায় তার অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। নবীর রাজনৈতিক জীবনের শুরু জিয়াউর রহমানের সময়ে। ১৯৭৭ সালে জিয়াউর রহমানের গঠিত জাগো দলের যুব শাখার বৃহত্তর ডেমরা থানার সাধারণ সম্পাদক ছিলেন তিনি। এরপর বিএনপির ডেমরা-যাত্রাবাড়ী থানার সভাপতি ছিলেন প্রায় ২৫ বছর। ঢাকা মহানগর বিএনপির গত কমিটির সদস্যও ছিলেন তিনি। আসন্ন উপনির্বাচনে নবিউল্লাহ নবী সুযোগ পেলে এলাকার সমস্যা দূরীকরণে নিরলসভাবে কাজ করবেন বলে আশা ব্যক্ত করেন ।

নবীউল্লাহ নবী বলেন, এলাকার পুরাতন সমস্যার মধ্যে জলাবদ্ধতা অন্যতম একটি সমস্যা এ এলাকায় হালকা বৃষ্টিপাত হলেই পানি উঠে যায় , মানুষের জীবন অতিষ্ঠ হয়ে পড়ে। তাছাড়া এই এলাকায় কোন বিনোদন কেন্দ্র নাই, বাচ্চাদের খেলার মাঠ নাই, গার্লস কলেজ নাই, শিশুপার্ক নাই ‌। অনেক এমপি আসলো গেলো কিন্তু এই সমস্যাগুলো কেউ নিরসন করতে পারলো না। আমার যদি সুযোগ হয়ে ওঠে আমি ইনশাআলাহ্ সমস্যা গুলো দূর করব, আমি নির্বাচনের জন্য প্রস্তুত।

ঢাকা ৫ আসনে উপ নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাশী ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার। তিনি বলেন, দল থেকে তাকে মনোনয়ন দেয়া হলে এবং তিনি কাজ করার সুযোগ পেলে অবশ্যই ঢাকা ৫ আসনের উপ নির্বাচনে লড়বেন তিনি। যদি কাজ করার সুযোগ হয়ে উঠে তাহলে জনগণের জন্য সর্বোচ্চ দিয়ে ডেমরা, যাত্রাবাড়ী ও আংশিক কদমতলী এলাকার সমস্যার সমাধান করে একটি উন্নত ঢাকা ৫ আসন গড়ে তুলবেন ।

এদিকে ডেমরা ইউনিয়নের টানা দুবারের চেয়ারম্যান জয়নাল আবেদিন রতন (রতন চেয়ারম্যান) ৯০ সাল থেকে বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত বলে জানা গেছে। বৃহত্তম ডেমরা থানা বিএনপির সহসভাপতি তিনি। ২০০৩ সাল থেকে টানা দুবার তিনি ডেমরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। উপ নির্বাচনে লড়াই করতে চান- এ বিষয়ে তিনি বলেন, ‘দীর্ঘদিন ধরে দলের খেদমত করতেছি। এলাকার মানুষ ও নেতাকর্মীরাও চান নির্বাচনে প্রার্থী হই। দল থেকে মনোনয়ন দিলে আশা করি ধানের শীষের সম্মান রাখতে সক্ষম হব।’

শূন্য আসনে নব্বই দিনের মধ্যে নির্বাচন হওয়ার নিয়ম অনুযায়ী আগামী জুলাইয়ের শেষ কিংবা আগস্টের প্রথম দিকে নির্বাচনের তারিখ ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন।

উল্লেখ্য, ডেমরা-যাত্রাবাড়ী ও আংশিক কদমতলী নিয়ে ঢাকা ৫ আসন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৪৮, ৪৯, ৫০ এবং ৬০-৭০ মোট ১৪ টি ওয়ার্ড নিয়ে গঠিত । এই আসনের প্রবীণ সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা মে মাসের ৬ তারিখ রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।