গণতন্ত্র ফেরানোর আন্দোলনে ইস্পাত কঠিন ঐক্য চাই: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে গণতন্ত্র ফিরে আনার আন্দোলনে ইস্পাত কঠিন ঐক্য গড়ে তুলতে হবে। তারা এখন যে সংগ্রাম করছেন সেটা সবার বাঁচামরার লড়াই। এটা অস্তিত্বের লড়াই, স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার লড়াই।

শুক্রবার জাতীয়তাবাদী দলের চিকিৎসক সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাবের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এসব বলেন। অনুষ্ঠানে লন্ডন থেকে প্রধান অতিথি হিসেবে যুক্ত হন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

আন্দোলনের প্রসঙ্গ টেনে বিএনপি মহাসচিব বলেন, ‌‘এটা খুব কঠিন লড়াই। সে লড়াইয়ে জয়ী হতে হবে। সে জন্য একদিকে বিএনপি ও এর সহযোগী ও অঙ্গসংগঠনগুলোর, অন্যদিকে একটা জাতীয় ঐক্য দরকার। আর জাতীয় ঐক্য তৈরি করেই এই একদলীয় শাসন ব্যবস্থা সরাতে হবে।’

মির্জা ফখরুল বলেন, ‘বিএনপির অনেক নেতাকর্মী ত্যাগ স্বীকার করেছেন, ৩৫ লাখ মানুষ আসামি হয়েছে, এক লাখের ওপরে মামলা হয়েছে। হাজারের ওপরে মানুষ খুন হয়েছে। ইলিয়াস আলী, চৌধুরী আলমসহ পাঁচ শতাধিক নেতাকর্মী গুম হয়ে গেছেন। নিপীড়ন থেকে চিকিৎসকরাও রেহাই পাননি।’

ড্যাবের সভাপতি ডা. হারুন আল রশিদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুস সালাম ও সিনিয়র সহসভাপতি আবদুস সেলিমের পরিচালনায় আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ড্যাব নেতা অধ্যাপক ফরহাদ হালিম ডোনার, জহিরুল ইসলাম শাকিল ও মেহেদি হাসান বক্তব্য রাখেন। ভার্চুয়াল আলোচনা সভায় ড্যাবের সাবেক সভাপতি অধ্যাপক একেএম আজিজুল হক, মহাসচিব অধ্যাপক এজেডএম জাহিদ হোসেনসহ বিভিন্ন জেলার চিকিৎসকরা যুক্ত ছিলেন।

ষড়যন্ত্রকারীদের মুখোশ উন্মোচন করুন- আলাল: দেশে কখন কী ঘটে বলা যায় না বলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের প্রতিক্রিয়ায় বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেছেন, কীসের আতঙ্কে কী কারণে এরকম ভয়ঙ্কর কথা বললেন? কারা ষড়যন্ত্রকারী, কারা যে কোনো মুহূর্তে যে কোনো ঘটনা ঘটাতে পারে। তাদের মুখোশ উন্মোচন করুন। এটা জাতি জানতে চায়।

শুক্রবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে জিয়া সাংস্কৃতিক সংগঠনের (জিসাস) উদ্যো গে এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আব্দুল হাশেম রানার স্মরণ সভায় তিনি এসব কথা ব লেন। আয়োজক সংগঠনের সভাপতি গুলনাহার ইভার সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দিন আলম, জাসাসের যুগ্ম মহাসচিব রফিকুল ইসলাম, অভিনেতা আমির হোসেন প্রমুখ।