পাঁচ সংসদীয় আসনে উপনির্বাচন, আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত হচ্ছে কাল

বাংলাদেশ আওয়ামী লীগ

পাঁচটি সংসদীয় আসনের উপনির্বাচনে দলীয় প্রার্থী চূড়ান্ত করতে সভা ডেকেছে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড। আগামীকাল ৩০ আগস্ট রবিবার বিকাল সাড়ে ৪টায় গণভবনে এ বৈঠক অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া। জানা গেছে, বৈঠকে জরিপ এবং তৃণমূলের মতামতের ভিত্তিতে দলীয় প্রার্থী চূড়ান্ত হবে। একাধিক সংস্থার মাধ্যমে জরিপ এবং গোয়েন্দা প্রতিবেদনের তথ্য রয়েছে।

পাঁচটি শূন্য আসনের উপনির্বাচনে নৌকা প্রতীকে মনোনয়নপ্রত্যাশী ১৪১ জন। এর মধ্যে ঢাকা-১৮ আসনে সর্বোচ্চ ৫৬ জন মনোনয়নের জন্য আবেদনপত্র জমা দিয়েছেন। অন্যদিকে সিরাজগঞ্জ-১ আসনে মাত্র তিন জন নৌকার মনোনয়ন চেয়ে আবেদনপত্র সংগ্রহ করে জমা দিয়েছেন। এছাড়া নওগাঁ-৬ আসনে ৩৪ জন, পাবনা-৪ আসনে ২৮ জন ও ঢাকা-৫ আসনে মনোনয়ন পেতে ২০ জন মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ করে জমা দিয়েছেন। গত রবিবার ছিল আবেদনপত্র সংগ্রহ ও জমা দেওয়ার শেষ সময়।

৫ আসনে মনোনয়নপ্রত্যাশী যারা

ঢাকা-৫ আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীরা হলেন—ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারুনর রশিদ মুন্না, প্রয়াত সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লার বড় ছেলে ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজল, বঙ্গবন্ধুর পুত্র শেখ কামালের স্ত্রী ক্রীড়াবিদ সুলতানা কামালের ছোট ভাইয়ের মেয়ে আওয়ামী লীগের সাবেক আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির সদস্য নেহরীন মোস্তফা দিশি, যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সভাপতি কাজী মনিরুল ইসলাম মনু, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন, বাংলাদেশ কৃষক লীগের সাবেক সহসভাপতি হারুন-উর-রশিদ, রমনা থানা আওয়ামী লীগের সাবেক যুগ্মসাধারণ সম্পাদক এম এ কাশেম,  আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণবিষয়ক উপকমিটির সাবেক সদস্য চৌধুরী সাইফুন্নবী, আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন সদস্য সালাউদ্দিন আহমেদ, যুব মহিলা লীগের যুগ্মসাধারণ সম্পাদক নাদিয়া পারভীন।

ঢাকা-১৮ আসনে মনোনয়নপ্রত্যাশীরা হলেন, যুব মহিলা লীগের সভাপতি নাজমা আকতার,  ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাবেক সহসভাপতি হাবিব হাসান, যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য মো. আবুল বাশার, স্বেচ্ছাসেবক লীগের সাবেক সহসভাপতি মতিউর রহমান, দক্ষিণখান আওয়ামী লীগের সাবেক সভাপতি মফিজউদ্দিন আহম্মেদ, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাবেক সহসভাপতি মোহাম্মদ নাজিম উদ্দিন, পুলিশের সাবেক ডিআইজি ও ছাত্রলীগের সাবেক সক্রিয় কর্মী এস এম মাহফুজুল হক নুরুজ্জামান,  বিমানবন্দর থানা আওয়ামী লীগের সভাপতি মো. শাহজাহান আলী মণ্ডল, উত্তরা পশ্চিম থানা আওয়ামী লীগের সহসভাপতি মুজিবুর রহমান,  ভাষানটেক থানা আওয়ামী লীগের সাবেক সভাপতি মোহাম্মদ আলী ফকির, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জাহিদুল ইসলাম মোল্লা, উত্তরা পশ্চিম থানা আওয়ামী লীগের সভাপতি মনোয়ার ইসলাম চৌধুরী (রবিন),  আওয়ামী লীগের সাবেক সদস্য মমতাজ উদ্দিন মেহেদী, পাবনা বেড়া উপজেলার আওয়ামী লীগের উপদেষ্টা সদস্য আব্দুল আজিজ খান, উত্তরা পূর্ব থানা আওয়ামী লীগের সদস্য ফয়সাল আহমেদ, মহিলা আওয়ামী লীগের সহসভাপতি নাসিমা ফেরদৌসী, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির সাবেক সদস্য মোয়াজ্জেম হোসেন মাতুব্বর, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মোহাম্মদ হাফিজ।

সিরাজগঞ্জ-১ আসনে আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য, ১৪ দলের সাবেক সমন্বয়ক প্রয়াত মোহাম্মদ নাসিমের পুত্র ও এই আসনের সাবেক সংসদ সদস্য তানভীর শাকিল জয়, মোহাম্মদ নাসিমের বড় ভাই ড. মোহাম্মদ সেলিমের পুত্র শেহেরিন সেলিম রিপন এবং ছাত্রলীগের সাবেক সহসভাপতি অমিত কুমার দেব। তানভীর শাকিল জয়কে সিরাজগঞ্জ-১ আসনে দলীয় প্রার্থী হিসেবে পূর্ণ সমর্থন দিয়ে রেজুলেশন পাশ করেছে কাজীপুর উপজেলা আওয়ামী লীগ।

পাবনা-৪ (আটঘরিয়া ও ঈশ্বরদী): আটঘরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও আটঘরিয়া পৌর মেয়র শহিদুল ইসলাম রতন, পাবনা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বশির আহমদ বকুল, জেলা আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সৈয়দ আলী, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য মো. রবিউল আলম, জেলা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক মাহজেবিন শিরিন পিয়া, ঈশ্বরদী উপজেলা আওয়ামী লীগের শিক্ষাবিষয়ক সম্পাদক মো. মিজানুর রহমান, পাবনা জেলা আওয়ামী লীগের সহসভাপতি নুরুজ্জামান বিশ্বাস, পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান মো. রেজাউল করিম লাল, আটঘরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. শহিদুল ইসলাম রতন।

নওগাঁ-৬ আসনে প্রয়াত সংসদ সদস্য ইসরাফিল আলমের স্ত্রী মোছা. সুলতানা পারভীন, আত্রাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোছা. মমতাজ বেগম, সহসভাপতি মোহাম্মদ আক্কাস আলী প্রামানিক ও সাংগঠনিক সম্পাদক নাহিদ ইসলাম বিপ্লব, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য শেখ মো. রফিকুল ইসলাম, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাবেক সহসভাপতি মো. নওশের আলী, নওগাঁ জেলা যুবলীগের সভাপতি খোদাদাদ খান ও সাধারণ সম্পাদক বিমান কুমার রায়, রাণীনগর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মান্না মেহেদী মানিক।

প্রসঙ্গত, গত রবিবার পাঁচ আসনের মধ্যে পাবনা-৪ আসনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী আগামী ২৬ সেপ্টেম্বর এই আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এই আসনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ২ সেপ্টেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ৩ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৮ সেপ্টেম্বর। বাকি চার আসনের মধ্যে ঢাকা-৫ ও নওগাঁ-৬ সংসদীয় আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে ১৭ অক্টোবর। তবে এখনো এই দুই আসনের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়নি। আর ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচনের তারিখ পরে জানানো হবে।