গার্মেন্টস শ্রমিক রফিক হত্যাকারীদের বিচারের দাবীতে রাজধানীতে ২০টি সংগঠনের মানববন্ধন

অরিয়েন্ট ড্রেসেস লিঃ- এর শ্রমিক রফিক হত্যাকারীদের গ্রেফতার, বিচার ও নিরীহ শ্রমিকদের পুলিশী হয়রানির প্রতিবাদে ২০টি সংগঠনের আয়োজনে সমাবেশ ও মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

আজ শনিবার(২৬ সেপ্টেম্বর) সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে কর্মসূচীর আয়োজন করা হয়।

মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি সালেহা ইসলাম সান্তনার সভাপতিত্বে অংশগ্রহণ কারী সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, গত ১৩ মার্চ অরিয়েন্ট ড্রেসেস লিঃ এর কর্তৃপক্ষের আয়োজনে শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তা ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলার গ্রিন ভিলেজ পার্কে পিকনিক চলাকালীন সময় গার্মেন্টসের কর্মকর্তা মিজান, ইকবাল ও লিটন সঙ্ঘবদ্ধ হয়ে শ্রমিক রফিকুল ইসলামকে শ্বাসরুদ্ধ করে পরিকল্পিতভাবে হত্যা করে। বক্তারা আরো বলেন, মূল আসামীদের ৭ মাস যাবৎ গ্রেফতার না করে প্রত্যক্ষদর্শী গার্মেন্টস শ্রমিক জাহিদ, মিলন ও ফারুকে গ্রেফতার করে রিমান্ডে নিয়ে নির্যাতন করে জোরপূর্বক স্বীকারোক্তি আদায় করে মামলাটি ভিন্ন খাতে প্রবাহিত করার অপচেষ্টা করেন।

বক্তারা বলেন, সম্প্রতি মূল আসামী মিজানকে গ্রেফতার করা হলেও বাকী দুই আসামী এখনো প্রকাশ্য দিবালোকে ঘুরে বেড়ায়। বক্তারা অবিলম্বে বাকী দুই আসামীকে গ্রেফতার করে বিচারের মুখোমুখি দাঁড় করানো আহবান জানান। নিহত রফিকুল ইসলামের মা কুলসুমা বেগম তাঁর বক্তব্য খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করে বলেন, আর যেন কোন মায়ের কোল এভাবে খালি না হয়। সদ্য জামিনে কারা মুক্ত চাক্ষুস স্বাক্ষী গার্মেন্টস শ্রমিক জাহিদ পুলিশের রিমান্ডে নৃশংস নির্যাতনের বর্ননা দিয়ে বলেন জোরপূর্বক স্বীকারোক্তি নিয়ে তাদের প্রতি অবিচার করা হয়েছে।

সমাবেশে অংশগ্রহণ কারী সংগঠন গুলো, মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, বাংলাদেশ শ্রম অধিকার ফোরাম, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের, রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশন, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, জাতীয় শ্রমিক জোট, বাংলাদেশ শ্রমিক ফেডারেশন, গণতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, জাতীয় গার্মেন্টস শ্রমিক কল্যান ফেডারেশন, জাতীয় গার্মেন্টস দর্জি শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ প্রগতিশীল গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, জাতীয় গার্মেন্টস দর্জি শ্রমিক কেন্দ্র, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, জাতীয় গার্মেন্টস জোট বাংলাদেশ, বাংলাদেশ ভাসমান নারী শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ শ্রমজীবী ফেডারেশন, বাংলাদেশ ভূমিহীন সমিতি, বাংলাদেশ কৃষক ফেডারেশন।