অধ্যক্ষ গোপাল কৃষ্ণ মুহুরী হত্যা মামলায় তিন আসামির সাজা কমিয়ে আমৃত্যু কারাদন্ড

চট্টগ্রামের অধ্যক্ষ গোপাল কৃষ্ণ মুহুরী হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত তিন আসামির সাজা কমিয়ে আমৃত্যু কারাদন্ড দিয়েছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বে তিন সদস্যের আপিল বিভাগ ভার্চুয়াল কোর্ট আজ মঙ্গলবার এ রায় দেন।

আসামিরা হলেন- তসলিম উদ্দীন ওরফে মন্টু, আজম ও আলমগীর কবির ওরফে বাইট্টা আলমগীর।

ডেপুটি এটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত সাংবাদিকদের রায়ের কথা জানান। আদালতে আসামিপক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও এডভোকেট হেলাল উদ্দিন মোল্লা।

২০০১ সালের ১৬ নভেম্বর সকাল ৭টার দিকে চট্টগ্রামের জামালখান এলাকার বাসায় নাজিরহাট কলেজের অধ্যক্ষ গোপাল কৃষ্ণ মুহুরীকে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় তার স্ত্রী রেলওয়ে সাবেক অডিট কর্মকর্তা উমা মুহুরী বাদী হয়ে কোতোয়ালি থানায় হত্যা মামলা দায়ের করেন। তদন্ত শেষে মোট ১১ আসামির বিরুদ্ধে চার্জশিট দাখিল করে পুলিশ ।

বিচারিক আদালত আসামি গিট্টু নাসির, তসলিম উদ্দীন ওরফে মন্টু, আজম ও আলমগীর কবির ওরফে বাইজা আলমগীরের ফাঁসির আদেশ দেন। গিট্টু নাসির ক্রসফায়ারে মারা যান। আসামি মহিউদ্দিন ওরফে মাইন উদ্দীন, হাবিব খান, শাজাহান ও সাইফুল ওরফে ছোট সাইফুলসহ চারজনের যাবজ্জীবন কারাদন্ডাদেশ দেন আদালত।

বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে আনা আপিলে হাইকোর্ট থেকে আসামি শাজাহান খালাস পেলেও বাকিদের সাজা বহাল ছিল।

হাইকোর্টে রায়ের বিরুদ্ধে আনা আপিলে মামলাটি আপিল বিভাগে শুনানি শেষে মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত তিন আসামির সাজা আজ কমিয়ে আমৃত্যু কারাদন্ড দিয়েছেন আদালত ।
বিএনপি জোট সরকারের সময়ে এ হত্যাকান্ড নিয়ে দেশ বিদেশে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়।-বাসস