মিরপুরে নিয়োগ বঞ্চিতদের তৃতীয় দিনের বিক্ষোভ

প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ প্যানেল প্রত্যাশী কমিটি-২০১৮ ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণরা নিয়োগ বঞ্চিত হওয়ায় তৃতীয় দিনের মতো বিক্ষোভ করছে রাজধানীর মিরপুরে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সামনে। শান্তিপূর্ণ আন্দোলনকারীদের সরিয়ে দেওয়ার চেষ্টা করেছিলো বলে অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে।

আন্দোলনকারীরা জানান, প্রায় ৩১ হাজার চাকরি প্রত্যাশী, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চাকরির অপেক্ষায় আছেন। প্রায় ২৯ হাজার পদ খালি থাকলেও নিয়োগ না দেওয়ায় ক্ষোভ প্রকাশ করছেন তারা। ওই পরীক্ষায় উত্তীর্ণদের দ্রুত নিয়োগ দেওয়ার দাবিতেই বিগত কয়েকদিন যাবৎ আন্দোলন কর্মসূচি পালন করছেন সংশ্লিষ্টরা।

বুধবার রাত থেকেই তাদেরকে সরিয়ে দেওয়ার অভিযোগ আনে পুলিশের বিরুদ্ধে। এ বিষয়ে এক আন্দোলনকারী বলেন, ‘আমরা আজ ৩য় দিনেও অবস্থান নিয়েছি। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা শান্তিপূর্ণ আন্দোলন কর্মসূচি চালিয়েই যাব।’

তাদের অভিযোগ, গতকাল দিতে চেষ্টা করছে পুলিশ। আজ সকালেও পুলিশ তাদের বাধা দিচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে মিরপুর মডেল থানা উপ-পরিদর্শক (এসআই) আনিসুর রহমান বলেন, ‘মিরপুরে শিক্ষা অধিদপ্তরের সামনে নিয়োগ প্রত্যাশীরা আজও বিক্ষোভ করেছেন। সেখানে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ একাধিক টিম রয়েছে।’

সংগঠনের সভাপতি আব্দুল কাদের জানান, দীর্ঘদিন যাবৎ অনেকবার নানাভাবে আবেদন করা হলেও কোন ফল মেলেনি। তাই বাধ্য হয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সামনে অবস্থান নিয়েছেন তারা।

তিনি আরও জানান, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নিজেদের যোগ্যতা প্রমাণ করার পরও শূন্য পদে তাদের নিয়োগ না দিয়ে কর্তৃপক্ষ অমানবিক আচরণ করেছে।

প্যানেল প্রত্যাশাী কমিটির সাধারণ সম্পাদক আবু হাসান জানান, এই কর্মসূচি দেওয়া ছাড়া আর কোন উপায় ছিল না। তবে তারা শান্তিপূর্ণভাবেই সকল কর্মসূচি পালন করবেন বলে জানান।