পাপুলের শ্যালিকার ব্যাংক হিসাবে ১৪৮ কোটি টাকা পাচার

লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ শহীদুল ইসলাম পাপুলের শ্যালিকা জেসমিন প্রধানের ব্যাংক হিসাবে ১৪৮ কোটি টাকা লেনদেনের তথ্য পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। টাকাগুলো পাচার হয়েছে- এমন প্রাথমিক তথ্য পাওয়ার পর অনুসন্ধান শেষে গতকাল মঙ্গলবার কমিশনে প্রতিবেদন জমা দিয়েছেন দুদকের অনুসন্ধান কর্মকর্তা ও উপপরিচালক মোহাম্মদ সালাহ উদ্দিন।

এতে পাপুল, তার স্ত্রী ও সংসদ সদস্য সেলিনা ইসলাম, মেয়ে কাজী ওয়াফা ইসলাম এবং শ্যালিকাকে আসামি করে মামলার অনুমোদন চাওয়া হয়েছে। অনুমোদনের পর আজ বুধবার তাদের বিরুদ্ধে মামলা করবে কমিশন।

সংস্থাটির উপপরিচালক মো. সালাহউদ্দিন বাদী হয়ে আজ এ মামলা করবেন বলে জানা গেছে।

দুদকের অনুসন্ধানে দেখা যায়, অন্তত ৪৪টি ব্যাংক হিসাবে ওই টাকা লেনদেন হয়েছে। অপরাধলব্ধ অর্থের বৈধতা দেয়ার জন্য পাপুল ও তার স্ত্রী ‘লিলাবালি’ নামক একটি কাগুজে প্রতিষ্ঠান গড়ে তোলেন বলে অনুসন্ধানে বেরিয়ে আসে।

ওই প্রতিষ্ঠানের নামে শুধু এনআরবি কমার্শিয়াল ব্যাংকেই ৩৪টি এফডিআর রয়েছে বলে জানা যায়। ওই হিসাবে দুই কোটি ৩১ লাখ ৩৭ হাজার ৭৩৭ টাকা রয়েছে। এই টাকার কোনো উৎস নেই।

এ ছাড়া সেলিনা ইসলামের নামে ২৯৫টি এফডিআরে ২০ কোটি ৮৬ লাখ টাকা, জেসমিন প্রধানের নামে ২০টি এফডিআরে ১ কোটি টাকা, পাপুলের ২৩টি এফডিআরে ২ কোটি ১৮ লাখ টাকা, বোনের মেয়ে ওয়াফা ইসলামের নামে ৪১টি এফডিআরে ২ কোটি ২৯ লাখ টাকা রয়েছে।