ইন্টারপোলের রেড নোটিশে ৬ বাংলাদেশির নাম

লিবিয়ায় মানবপাচারের মামলায় পলাতক ছয় বাংলাদেশির বিরুদ্ধে রেড নোটিশ জারি করেছে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন (ইন্টারপোল)। বাংলাদেশ পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অনুরোধে ইন্টারপোল এ রেড নোটিশ জারি করে।

সিআইডির অর্গানাইজড ক্রাইম ইউনিটের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার জিসানুল হক আজ সোমবার এ তথ্য জানান।

তাদের বিরুদ্ধে অভিযোগ, ভালো চাকরির প্রলোভন দিয়ে বিদেশে মানবপাচার ও আটকে রেখে মুক্তিপণ আদায় এবং হত্যাযজ্ঞ চালাতেন তারা। সিআইডি জানিয়েছে, অভিযুক্তরা সবাই বিদেশে রয়েছেন।

পলাতক ছয়জন হলেন- মাদারীপুরের নজরুল ইসলাম মোল্লা, ঢাকার শাহাদাত হোসেন এবং কিশোরগঞ্জের ইকবাল জাফর, তানজিরুল, স্বপন ও মিন্টু মিয়া।

গত ২৮ মে লিবিয়ার মিজদাহ শহরে ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা করে একদল মানব পাচারকারী ও তাদের স্বজনরা। ওই ঘটনায় চার আফ্রিকান অভিবাসীও নিহত হন। সেই ঘটনায় বেঁচে যাওয়া একজনের বরাতে পররাষ্ট্র মন্ত্রণালয় সে সময় জানায়, উন্নত জীবিকার সন্ধানে ইউরোপ যাওয়ার জন্য লিবিয়ায় দুর্গম পথ পাড়ি দিচ্ছিলেন ৩৮ বাংলাদেশি। বেনগাজি থেকে মরুভূমি পাড়ি দিয়ে পাচারকারীরা তাদের ত্রিপোলি নিয়ে যাচ্ছিল।

লিবিয়ার রাজধানী ত্রিপোলি থেকে ১৮০ কিলোমিটার দক্ষিণের শহর মিজদায় আটক করে রাখা হয়েছিল তাদের। লিবিয়ার মিলিশিয়া বাহিনীর সঙ্গে যোগসাজশে পাচারকারীরা মিজদাহ শহরে ওই দলটিকে জিম্মি করে আরও টাকা দাবি করে।

এ নিয়ে তর্কবিতর্কের এক পর্যায়ে মধ্যে আফ্রিকার মূল পাচারকারীকে মেরে ফেলা হলে তার পরিবার এবং অন্য পাচারকারীরা এলোপাতাড়ি গুলি চালিয়ে ৩০ জনকে হত্যা করে। এ সময় আরও ১১ জন আহত হন। ওই ঘটনার পর ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বেশ কয়েকটি মামলা হয়। মানবপাচারে জড়িত থাকার অভিযোগে সেসময় পুলিশ অনেককে গ্রেপ্তারও করে।