গণতান্ত্রিক আন্দোলনকে বাধাগ্রস্ত করতে অপশক্তিগুলো উঠে পড়ে লেগেছে: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, চলমান সংগ্রামের এখন মূল লক্ষ্য গণতন্ত্র ও দেশনেত্রীর মুক্তির আন্দোলনকে বেগবান করা। আমাদের আন্দোলনকে বারবার বিপর্যস্ত করে আমাদের অগ্রগতিকে বাধাগ্রস্ত করতে অপশক্তিগুলো উঠে পড়েছে।

শনিবার গণমাধ্যমে পাঠানো এক বাণীতে তিনি এসব কথা বলেন।

বিএনপি মহাসচিব বলেন, নিষ্ঠুর কর্তৃত্ববাদী একদলীয় শাসনের চরিত্রগুলো ক্রমশ ফুটে উঠছে বর্তমান শাসকগোষ্ঠির আচরণে। একতরফা নির্বাচন করে আবারও জাতিকে একদলীয় নিষ্ঠুর শাসনের শৃঙ্খলে বন্দি করে মানুষের নাগরিক স্বাধীনতাকে করা হয়েছে বিপন্ন। আমাদের গণতন্ত্র আজও নামে-বেনামে একদলীয় ফ্যাসিবাদের আক্রমণে আক্রান্ত। ক্ষমতাকে চিরস্থায়ী ও নিরঙ্কুশ করার জন্য আজ গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো ভেঙে ফেলার আয়োজন চলছে। অতীত থেকে শিক্ষা নিয়ে সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে তাদের সে আয়োজন নস্যাৎ করে দিতে হবে।

এদিকে এক বিবৃতিতে মির্জা ফখরুল বর্তমান সরকার গণতন্ত্র, সুশাসন ও জনঅধিকার সংকুচিত করে দুঃশাসন এবং কর্তত্ববাদী শাসন কায়েম করছে। কর্তৃত্ববাদী এই শাসনে দেশে গণমাধ্যম, সাংবাদিক ও নাগরিকদের বাক-স্বাধীনতাসহ স্বাধীন মতপ্রকাশের পথ সংকুচিত করা হয়েছে।

সাহসী গণমাধ্যমগুলোকে শায়েস্তা করতে অসহিষ্ণু সরকার ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা, নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার, হয়রানি, বিজ্ঞাপন নিয়ন্ত্রণসহ ভয়ের পরিবেশ এবং নানা ধরনের প্রকাশ্য, অপ্রকাশ্য ও অঘোষিত প্রতিবন্ধকতার সৃষ্টি করছে বলেও মন্তব্য করেন বিএনপি মহাসচিব।