অবৈধ বসতি স্থাপন বন্ধে ইসরাইলকে বাধ্য করুন: ফিলিস্তিনি প্রধানমন্ত্রী

ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মাদ শাতাইয়্যাহ অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে অবৈধ বসতি স্থাপন বন্ধে ইসরাইলকে বাধ্য করার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন। ইসরাইলে যখন গত দুই বছরের মধ্যে চতুর্থ দফা সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে তখন শাতাইয়্যাহ এ আহ্বান জানালেন।

ফিলিস্তিনি প্রধানমন্ত্রী সোমবার পশ্চিম তীরের রামাল্লায় মন্ত্রিসভার বৈঠকে বলেন, অতীত অভিজ্ঞতা অনুযায়ী, ইসরাইলের আসন্ন পার্লামেন্ট নির্বাচনের সব প্রার্থী অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে বসতি নির্মাণ বাড়িয়ে দেয়ার অঙ্গীকার করবেন। কাজেই আন্তর্জাতিক সমাজের উচিৎ দখলদার ইসরাইল যাতে ফিলিস্তিনি ভূখণ্ডে এ ধরনের উপনিবেশবাদী আচরণ করতে না পারে তার জন্য কঠোর পদক্ষেপ নেয়া।

ফিলিস্তিনি প্রধানমন্ত্রী বলেন, জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের ২৩৩৪ নম্বর প্রস্তাবে কঠোরভাবে অবৈধ বসতি নির্মাণ নিষিদ্ধ করা হয়েছে। এই প্রস্তাবে আন্তর্জাতিক সমাজের যে দৃষ্টিভঙ্গি প্রতিফলিত হয়েছে তা বাস্তবায়নে এগিয়ে আসার জন্য তিনি বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান।

ইসরাইলের সরকারি রেডিও ‘কান’ রোববার এক খবরে জানায়, জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের আগেই দখলদার তেল আবিব সরকার পশ্চিম তীর ও পূর্ব জেরুসালেম আল-কুদসে আরো কয়েক হাজার ইউনিটের বসতি নির্মাণের কাজ শুরু করতে চায়। বাইডেন নির্বাচনী প্রচারণায় এমন নির্মাণ কাজের বিরোধিতা করায় তিনি ক্ষমতা গ্রহণের আগেই এ কাজ সম্পন্ন করতে চায় কুদস দখলদার ইসরাইল। -পার্সটুডে