৭২ সদস্য বিশিষ্ট আ.লীগের বিজ্ঞান ও প্রযুক্তি উপকমিটি গঠন

প্রফেসর হোসেন মনসুরকে চেয়ারম্যান করে ৭২ সদস্যের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপকমিটি ঘোষণা করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এই উপকমিটি অনুমোদন দেন। পদাধিকারবলে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর এই কমিটির সদস্য সচিব হিসেবে রয়েছেন।

কমিটি ঘোষণার পর শুক্রবার নেতারা রাজধানীর ধানমণ্ডির বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

শ্রদ্ধা নিবেদন শেষে উপকমিটির চেয়ারম্যান অধ্যাপক হোসেন মনসুর বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। আইটি সেক্টরেও ব্যাপক উন্নতি হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপকমিটির সদস্যরা দেশের বিজ্ঞান ও প্রযুক্তিকে আরো এগিয়ে নিতে কাজ করবেন।

উপকমিটির সদস্য সচিব প্রকৌশলী মো. আবদুস সবুর গণমাধ্যমকে বলেন, “সামাজিক যোগাযোগমাধ্যমে দলের বিরুদ্ধে বিভিন্ন অপপ্রচার, গুজব প্রতিরোধে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপকমিটি ২৪ ঘণ্টা কাজ করছে। উপকমিটির তৈরি করা ‘জয় বাংলা’ অ্যাপসের মাধ্যমে গুজব প্রতিরোধ এবং সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডগুলো আগামীতে ১৬ কোটি মানুষের কাছে পৌঁছে দেওয়া আমাদের লক্ষ্য। এ ছাড়া দেশব্যাপী তৃণমূল পর্যায়ে ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও কৃষকলীগের নেতাকর্মীদের যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে তাদের মাস্টার ট্রেইনার হিসেবে প্রস্তুত করা হবে।

প্রকৌশলী মো. আবদুস সবুর আরো বলেন, আগামী পঞ্চবার্ষিকী পরিকল্পনায় বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপকমিটির বিশেষজ্ঞ দলের মতামত সরকারের কাছে তুলে ধরা হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন পূরণে, জননেত্রী শেখ হাসিনার আধুনিক বাংলাদেশ গড়ার প্রত্যয়ে এবং তাঁর সুযোগ্য পুত্র সজীব ওয়াজেদ জয়ের ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাবে এই কমিটি।