অভিনেতা মুজিবুর রহমান দিলু আর নেই

ফুসফুসের সংক্রমণে আক্রান্ত হয়ে মঞ্চ ও টেলিভিশনের জনপ্রিয় মুখ মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান দিলু মৃত্যু বরণ করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে এই জনপ্রিয় অভিনেতার বয়স হয়েছিলো ৬৯ বছর।.

মঙ্গলবার ভোরে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন দিলুর বড় ভাই আতাউর রহমান।

সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে তিনি লিখেছেন– ‘আমার ছোট ভাই বীর মুক্তিযোদ্ধা, কীর্তিমান মঞ্চ ও টেলিভিশন অভিনেতা মুজিবুর রহমান দিলু নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে আজ সকাল ৬টা ৩৫ মিনিটে এই পৃথিবীর মায়া ছেড়ে অসীমের যাত্রী হয়েছেন।’

তিনি আরও লিখেছেন– ‘সে জীবনযুদ্ধে যেমন ছিল এক পরাক্রান্ত সৈনিক, তেমনি ছিল এক বর্ণিল জীবনের অধিকারী। তার আত্মার চির শান্তি কামনাই দেশবাসীর কাছে আমাদের প্রত্যাশা।’

পারিবারিক সূত্রে জানা গেছে, করোনা পরীক্ষায় নেগেটিভ এলেও দিলুর ফুসফুসে সংক্রমণ ৭০ শতাংশ ছাড়িয়ে যায়। একই সঙ্গে হার্টবিট কমে যায়। তাকে রাখায় হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ)। অবশেষে মৃত্যুর কাছে পরাজিত হলেন দিলু।

দিলুর অভিনয় শুরু মঞ্চ থেকে। ১৯৭২ সালে তিনি বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত শিল্পী হন। ১৯৭৬ সাল থেকে টেলিভিশনে নিয়মিত অভিনয় শুরু করেন।

শহীদুল্লাহ কায়সারের লেখা সংশপ্তক নাটকের মালু চরিত্রে অভিনয় মুজিবুর রহমান দিলুকে ব্যাপক পরিচিতি এনে দেয়। মঞ্চে তিনি রাজ করেছেন দীর্ঘদিন। ‘আরেক ফাল্গুন’, ‘ওমা কী তামাশা’ ‘আমি গাধা বলছি’, তার উল্লেখযোগ্য মঞ্চনাটক।

১৯৫২ সালের ৬ নভেম্বর চট্টগ্রামে জন্মগ্রহণ করেন দিলু। পেশাগত জীবনে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নির্বাহী পরিচালক ছিলেন তিনি।