এসএসসি-২০০৫, এইচএসসি-২০০৭ ব্যাচের ক্রিকেট ব্লাস্ট ২০২১ এর উদ্বোধন

এসএসসি ২০০৫ এবং এইচএসসি ২০০৭ ব্যাচ আয়োজিত গ্রেট ওয়াল ক্রিকেট ব্লাস্ট-২০২১ টুর্নামেন্টের শুভ সূচনা হয়েছে। শুক্রবার (২৯ জানুয়ারি) মিরপুর ১৪ পুলিশ লাইন মাঠে ০৫ ওয়ারিয়র্স ও ভিক্টোরিয়া ভয়েজার্স টিমের খেলার মধ্যে দিয়ে টুর্নামেন্টের উদ্বোধন হয় ।

টুর্নামেন্টে মোট ১৬টি দল গ্রুপ এ, বি, সি, ডি এই ৪টি গ্রুপে ভাগ হয়ে অংশগ্রহণ করছে। প্রতিটি গ্রুপে ৪টি করে দল ৬টি ম্যাচ খেলবে এবং সেরা ২টি টিম কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে।

উদ্বোধনী দিনে সি গ্রুপের ০৫ ওয়ারিয়র্স, ভিক্টোরিয়া ভয়েজার্স, ব্লু স্কাই ওয়াকার্স, পাইরেটস অফ ০৫/০৭ এই ৪টি টিমের মোট ৬টি খেলা অনুষ্ঠিত হয়েছে। ইতিমধ্যে পাইরেটস অফ ০৫/০৭ ও ব্লু স্কাই ওয়াকার্স এই টিম দুটি কোয়ার্টার ফাইনালে খেলা নিশ্চিত করেছে।

দিনের প্রথম খেলায় জয় লাভ করে ০৫ ওয়ারিয়র্স, দ্বিতীয় ও তৃতীয় খেলায় জয় লাভ করে পাইরেটস অফ ০৫, ০৭, চতুর্থ ও পঞ্চম খেলায় জয় লাভ করে ব্লু স্কাই ওয়াকার্স, ষষ্ঠ খেলায় জয় লাভ করে ভিক্টোরিয়া ভয়েজার্স।

গ্রুপ পর্বের বাকি ম্যাচগুলো অনুষ্ঠিত হবে আগামী ০৫, ১২ ও ১৯ ফেব্রুয়ারি।

এসএসসি ২০০৫ ও এইচএসসি ২০০৭ গ্রুপের প্রতিষ্ঠাতা সোহেল বিন আজাদ অপু বলেন, আমাদের গ্রুপটি ২০১৮ সালের ১৩ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে। এখানে প্রায় ৫৫ হাজারের বেশি সদস্য আছেন। যার মধ্যে আমরা দেড় হাজারের বেশি সদস্য ওয়েবসাইট ভেরিফাইড।

তিনি বলেন, আমাদের গ্রুপটি মূলত টিকে আছে কেবল ভালোবাসার জোড়ে। এই গ্রুপের স্লোগান হচ্ছে ‘we for us’। এখানে বন্ধুদের মধ্যে কারও যদি কোনও সমস্যা হয় আমরা সবাই মিলে তাকে সাহায্য করার চেষ্টা করি।

গ্রুপটির এই প্রতিষ্ঠাতা আরও বলেন, আমাদের ‘www.s5h7.com’ নামে একটি ওয়েবসাইটও আছে। যার মাধ্যমে আমরা নিজেদের বন্ধুদের মাঝে স্বেচ্ছায় রক্তদানসহ বিভিন্ন ধরনের সাহায্য কার্যক্রম পরিচালনা করি। এমনকি এই ওয়েবসাইটের মাধ্যমে আমরা বিভিন্ন ধরনের আর্থিক লেনদেনও করে থাকি। যা পুরোপুরি স্বচ্ছ একটি প্রক্রিয়া। আমাদের মাঝ থেকে কেউ যদি কাউকে সাহায্য করতে চায় তাহলে আমরা সবাই মিলে তাকে উৎসাহ প্রদান করি।

খেলার আয়োজক কমিটির সদস্য কৃষিবিদ মোস্তফা পাটওয়ারী বলেছেন, আমরা যারা এই ব্যাচের শিক্ষার্থী আছি তাদের সবার সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখার জন্যই খেলাটির আয়োজন করা হয়েছে। আমাদের ব্যাচের অনেক বন্ধুই বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত আছেন। আমরা মূলত তাদেরকে একই প্ল্যাটফর্মে আনার জন্য প্রায়ই এমন অনেক কিছুর আয়োজন করি।

খেলার আয়োজক কমিটির অন্যতম সদস্য মাহমুদুল হাসান অপু বলেন, খেলাটি ২০২০ সালে আয়োজন করার কথা থাকলেও করোনা মহামারির কারণে সেটিকে ২০২১ সালে আনা হয়েছে। এটা আমাদের প্রথম ক্রিকেট টুর্নামেন্ট। এবারের আয়োজনটির নাম রাখা হয়েছে ‘ গ্রেট ওয়াল ক্রিকেট ব্লাস্ট ২০২১।

আয়োজক কমিটির এই সদস্য জানান, এখানে কেবল যে ঢাকার দলগুলোই রয়েছে তা কিন্তু নয়। চট্টগ্রাম, সিলেট , বরিশাল , খুলনা, রাজশাহী সহ বিভিন্ন জেলার খেলোয়াড়রা আয়োজনটিতে অংশ নিয়েছেন। সবচেয়ে চমকপ্রদ বিষয় হচ্ছে, সাহিদুল কবির নামে একজন খেলোয়াড় সুদূর ফ্রান্স থেকে এসে এই খেলায় অংশ নিয়েছেন। খেলার অনেক কিছুতেই বেইজ নামের সাথে মিল রেখে একটু পরিবর্তন করা হয়েছে। ২০০৫ ব্যাচের সাথে মিল রেখে এখানে ওভার হচ্ছে ৫ বলে আবার ৪ অথবা ৬ মারলে সেটি 5 অথবা 7 হয়ে যাবে, যেটি এসএসসি ২০০৫ এবং এইচএসসি ২০০৭ এর শর্ট নেম প্রকাশ করে।

খেলার আয়োজক কমিটির সদস্যরা হলেন সোহেল বিন আজাদ অপু, মাহমুদুল হাসান অপু, জোসেফ এলিজাবেথ, বিথি মাহিন, জাহিদুল আলম মুন্না, আতাউল গনি ওসমানি আবিদ, কৃষিবিদ মোস্তফা পাটওয়ারী, ধ্রুব হাসান, মাহমুদুল হাসান মাসুম, সাইফ আল মামুন, আজনুর রহমান রাফাত, জিন্নাত ইসলাম ফারহান, তৌফিক হোসেন, রাফফাতুল ইসলাম শিপু, ফাহাদুর রহমান রাজু।

টুর্নামেন্টের টাইটেল স্পন্সর হিসেবে রয়েছে গ্রেট ওয়াল সিরামিকস ইন্ডাস্ট্রিজ লিমিটেড, কো-স্পনসর হিসেবে রয়েছে পানামা সোনা মসজিদ পোর্টলিংক লিমিটেড। অফিসিয়াল স্পনসর হিসেবে আছে টেক সলিউশন, ইলিশ ভাইয়া চাঁদপুর, সার্জিক্যাল এন্ড সায়েন্টিফিক স্টোরস, পুষ্টি, মোটোলাইফ বাংলাদেশ, ব্লু-টুথ ডেন্টাল পয়েন্ট।

এছাড়া এই আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে আছে এটিএন নিউজ ও দৈনিক অধিকার।