যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে ২১ জনের মৃত্যু, লাখ লাখ মানুষ বিদ্যুৎবিহীন

অপরুপ প্রকৃতি প্রতিটি মানুষের জন্য নন্দনিকতা নিয়ে ফিরে। কিছু কিছু সময়ে সেই প্রকৃতিই মানবকুলে ভয়াবহ স্মৃতি হয়ে ফেরি করে। যুক্তরাষ্ট্রের টেক্সাসসহ কয়েকটি অঙ্গরাজ্যে শীতকালীন তুষারঝড়ে ২১ জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। কয়েক লাখ মানুষ বিদ্যুৎসেবা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

তুষারঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত টেক্সাসের বাসিন্দারা। অঙ্গরাজ্যটির অন্তত ৪০ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। আরিজোনায় অন্তত আড়াই লাখ মানুষ বিদ্যুৎবিহীন জীবনযাপন করছেন। অন্যান্য স্থানে আরও আড়াই লাখ মানুষ অন্ধকারে বাস করছে।

দেশটির ৭৩ শতাংশেরও বেশি এলাকা তুষারের নিচে ঢাকা পড়েছে এবং ১৫ কোটিরও বেশি লোক শীতকালীন ঝড়ের সতর্কতার মধ্যে আছেন বলে মঙ্গলবার জানিয়েছে দেশটির জাতীয় আবহাওয়া বিভাগ (এনডব্লিউএস) ।

টেনেসি, কেনটাকি ও লুইজিয়ানা রাজ্যে মৃত্যুর ঘটনা ঘটেছে। বেশিরভাগ মৃত্যু হয়েছে টেক্সাসে।

টেক্সাসের পরিস্থিতি সামাল দিতে এবং কেন্দ্রীয় সরকারের সাহায্য পৌঁছে দিতে প্রেসিডেন্ট জো বাইডেন জরুরি অবস্থা জারি করেছেন। যে সময় জরুরি অবস্থা জারি করা হয়, তখন টেক্সাসের বিভিন্ন এলাকার তাপমাত্রা ছিল হিমাঙ্কের ২ থেকে ২২ ডিগ্রি সেলসিয়াসের নিচে।

টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট বলেন, বিদ্যুৎ উৎপাদনকারী কিছু প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ রয়েছে। বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা আবার চালু করতে ন্যাশনাল গার্ডের সদস্যরা কাজ করছেন।