ইরাকে মার্কিন ঘাটিতে ১০ রকেট হামলা

ইরাকের অবস্থিত মার্কিন সেনা ঘাটিতে লক্ষ করে ১০টি রকেট হামলা চালানো হয়েছে। দেশটির কর্মকর্তারা জানান, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট এবং ইরাকি সৈন্যদের আয়োজক ইরাকের একটি বিমানঘাঁটিতে দশটি রকেট আঘাত হানে।

দেশটিতে সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএস-এর বিরুদ্ধে লড়াই করা বাহিনীর অপারেশন ইনটিসেন্ট রেজোলিউশনের একজন মুখপাত্র কর্নেল ওয়েন মারোটো বলেছেন যে স্থানীয় সময় সকাল ৭টার দিকে রকেটগুলো পশ্চিম ইরাকের আল আসাদ বিমানঘাঁটিলক্ষ্য করে।

ইরাকের সামরিক বাহিনী রয়টার্সকে জানায়, তাৎক্ষণিকভাবে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। ইরাকের একটি সামরিক সূত্র বলছে, বাগদাদি শহরের ঠিক পশ্চিম দিক থেকে এই হামলা চালানো হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, কোন দল এখনো বুধবারের হামলার দায় স্বীকার করেনি। এই হামলা এক মাসের মধ্যে দেশের আন্তর্জাতিক বাহিনীর উপর দ্বিতীয়।

১৬ ফেব্রুয়ারি উত্তর ইরাকের একটি বিমানঘাঁটিতে রকেট হামলায় মার্কিন সামরিক বাহিনী একজন মার্কিন বেসামরিক ঠিকাদার নিহত এবং একজন মার্কিন সেনা আহত হয়। দ্যা গার্ডিয়ান সংবাদ প্রদান করেছে যে একটি শিয়া জঙ্গি গোষ্ঠী ইরানের অর্থায়নে ইরানী মিলিশিয়াদের সমর্থন করেছে।

গত সপ্তাহে বাইডেন প্রশাসন ইরান সমর্থিত মিলিশিয়াদের লক্ষ্য করে সিরিয়ায় বিমান হামলা চালায়।

সাম্প্রতিক মাসগুলোতে ইরাকে ইরান সমর্থিত মিলিশিয়ারা মার্কিন বাহিনীকে নিশানা করেছে। ২০২০ সালের জানুয়ারি মাসে ট্রাম্প প্রশাসন ইরানের শীর্ষ কমান্ডার কাসেম সোলেইমানিকে হত্যা করার পর উত্তেজনা ছড়িয়ে পড়ে।

ইরাকে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে বুধবারের হামলা টি এসেছে।

পোপ ফ্রান্সিস কঠোর নিরাপত্তার মধ্যে শুক্রবার প্রথম পোপের দেশ সফরে যাচ্ছেন। নিরাপত্তার অবনতির মধ্যে জানুয়ারিতে বাগদাদের একটি বাজারে আত্মঘাতী বোমা হামলায় ৩০ জন নিহত হয়েছেন।

আইএসআইএস-এর বিরুদ্ধে লড়াই করার জন্য মার্কিন বাহিনী বর্তমানে দেশটিতে মোতায়েন রয়েছে, যা যৌথ বাহিনী এবং ইরান ভিত্তিক মিলিশিয়াদের পাশাপাশি ইরাকি বাহিনী দেশটির ক্ষমতা ঘাঁটি থেকে উৎখাত ের পর পুনরায় একত্রিত হতে চাইছে।