জনগণের রায়কে ভয় পায় বলে নির্বাচনে অংশগ্রহণে অনীহা বিএনপির: আব্দুর রহমান

বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান বলেছেন, দেশের মানুষের রায়কে ভয় পায় বলে দলীয় প্রতীকে নির্বাচনে অংশগ্রহণে অনীহা বিএনপির। পলিটিক্সনিউজ এর সাথে একান্ত সাক্ষাৎকারে ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপির না আসার ঘোষণার বিষয়ে জানতে চাইলে তিনি এ কথা বলেন।

আব্দুর রহমান বলেন, সকল রাজনৈতিক দল তাদের নিজেদের প্রতীকে নির্বাচনে যাওয়ার উদ্দেশ্য থাকে জনগণ তাদের দলীয় আদর্শকে কতটা বিশ্বাস করে তা যাচাই করা। বিএনপি দেশের মানুষের রায়কে ভয় পায় বলে দলীয় প্রতীকে নির্বাচনে না আসার কথা বলছে৷ বিএনপি নির্বাচনে না আসার ঘোষণা দিলেও রাজনৈতিক কৌশল হিসেবে তাদের একাধিক প্রার্থী থাকবে বলে মনে করি।

তিনি বলেন, আমি আশা করি বিএনপি স্থানীয় নির্বাচনে অংশগ্রহণ করবে।

আওয়ামী লীগের দলীয় মনোনয়ন না পেয়ে কেউ নৌকার বিরুদ্ধে দাড়ালে তাদের বিরুদ্ধে দলের অবস্থান কি হবে জানতে চাইলে আব্দুর রহমান বলেন, প্রধানমন্ত্রী ও দলের নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে সাংগঠনিকভাবে শাস্তিমূলক ব্যবস্থা থাকবে। একজন রাজনৈতিক কর্মীর জীবনে বড় প্রাপ্তি হলো দলের স্বীকৃতি। একজন রাজনৈতিক কর্মী তার দলের সিদ্ধান্তের বাহিরে গিয়ে নির্বাচনে দাঁড়ালে কিন্তু তাকে আর কোনো স্তরে মনোনয়ন দিবে না, দলের গুরুত্বপূর্ণ কোনো পদ পাবে না। এটা তার জন্য বড় একটা শাস্তি। সুতরাং এই শাস্তিকে মেনে নিয়েই যারা বিদ্রোহী হবে, তাদের ব্যাপারে তো আর কোনো বক্তব্য নেই। আমরা আমাদের জায়গা থেকে ব্যবস্থা নিচ্ছি। এরপরও যারা বিদ্রোহী প্রার্থী হবে; দলের সিদ্ধান্তের বাহিরে গিয়ে দাঁড়াবে, সেটা তাদের নিজস্ব ব্যাপার। হাত-পায়ে দড়ি-শিকল দিয়ে তো আমরা ঠেকাতে পারবো না। আমরা যে ব্যবস্থাটা নিতে পারি সে ব্যবস্থা আমরা নিচ্ছি।

শ্রমিক লীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক পৃথক পৃথকভাবে কর্মসূচি পালনে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়টি আমাদের কাছে বিক্ষিপ্ত-বিচ্ছিন্নভাবে আসছে। সাংগঠনিক নিয়ম-কানুন আছে। আনুষ্ঠানিকভাবে এ বিষয়গুলো আমাদের নজরে আনলে, নিশ্চয়ই আমরা বসে এ বিষয়ে সিদ্ধান্ত নিব। সাধারণ সম্পাদককে তার দায়িত্বে অকারণে হস্তক্ষেপ বা তার কাজ, তার মত করতে না দেয়া, এটা তো ভুল। সভাপতি-সাধারণ সম্পাদক মিলেমিশে কাজ করবে আমরা এটা প্রত্যাশা করি। এসকল সমস্যা সমাধানের বিষয়ে শীগ্রই দল সিদ্ধান্ত নিবে বলে আশাবাদী।

বিএনপির আন্দোলনের বিষয়ে তিনি বলেন, তারা যৌক্তিক আন্দোলন করেত পারছে না। তাদের তথাকথিত আন্দোলন কোন ভাবেই সফলতার মুখ দেখবে না এবং আমাদের সাংগঠনিক আদর্শ নিয়ে আমারা এগিয়ে যাব।