কেনাকাটায় ২৮ এপ্রিল পর্যন্ত লাগবে মুভমেন্ট পাস

দেশের ব্যবসায়ীদের দাবির মুখে চলমান লকডাউনে আগামীকাল ২৫ এপ্রিল থেকে শর্ত সাপেক্ষে মার্কেট ও শপিংমল খোলার অনুমতি দিয়েছে সরকার। স্বাস্থ্যবিধি মেনে সকাল ১০ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বেচা কেনা করতে পারলেও মুভমেন্ট পাসের প্রয়োজন হবে ২৮ এপ্রিল পর্যন্ত।

শুক্রবার (২৩ এপ্রিল) রাতে পুলিশ সদর দফতর থেকে জানানো হয়েছে, মুভমেন্ট পাস নিয়ে নতুন কোনো নির্দেশনা নেই। যারা ঘর থেকে জরুরি প্রয়োজনে বের হবেন, তাদের আগের মতোই মুভমেন্ট পাস লাগবে।

পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিচালক (এআইজি-মিডিয়া) সোহেল রানা বলেন, পূর্বে উল্লেখিত সুনির্দিষ্ট কিছু পেশার মানুষ ব্যতীত যারা জরুরি প্রয়োজনে বের হবেন, তাদের মুভমেন্ট পাস লাগবে।

যেসব পেশাজীবী তাদের বৈধ পরিচয়পত্র দেখিয়েই সড়কে চলাচল করতে পারবেন, তাদের নির্দিষ্ট করে দিয়েছে পুলিশ সদর দফতর। তারা হলেন চিকিৎসা, ব্যাংকিং, গণমাধ্যম, শিল্প কারখানা গার্মেন্টস ও উৎপাদন, বিদ্যুৎ, পানি, গ্যাস ও জ্বালানি সেবা, টেলিফোন ইন্টারনেট ও ডাকবিভাগ, সরকারি কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনী ও ফায়ার সার্ভিস এবং বন্দরসংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা।

জরুরি চলাচলের জন্য যারা কঠোর বিধিনিষেধের মধ্যেও বের হবেন, তাদের জন্য মুভমেন্ট পাসের ব্যবস্থা করেছে পুলিশ। গত ১৩ এপ্রিল https://movementpass.police.gov.bd/ ওয়েবসাইট উদ্বোধন করা হয়। এর পর থেকে শুক্রবার পর্যন্ত মুভমেন্ট পাস নিয়েছে ১৩ লাখ ৫৫ হাজার ৫৫৮ জন। এই হিসেব অনুযায়ী, গত সাত দিনে প্রতিদিন প্রায় দুই লাখ করে মুভমেন্ট পাস ইস্যু করা হয়েছে।