শ্রীমঙ্গল-কমলগঞ্জের বনে আগুন

মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল-কমলগঞ্জের এক বনে আগুন লেঘে সবৃজে ঘেরা বিশাল বন পুড়ে গেছে। বনের কয়েক একর জমির তিনটি টিলাই পুড়েগেছে। এর আগে গত ১৮ এপ্রিল এবং গত বছরের ১৭ মার্চ একই স্থানে আগুন লাগার ঘটনা ঘটে।

শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে লাউয়াছড়ার স্টুডেন্ট ডরমেটরির বিপরীত এলাকায় এ আগুন লাগার ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর সাড়ে ১২টার দিকে বন বিভাগের কয়েকজন শ্রমিক পাহাড়ের জঙ্গল পরিষ্কার করার কাজ করছিলেন। এতে তিনটি পৃথক টিলায় আগুন লেগে ক্রমেই তা ছড়িয়ে পড়ে। এ সময় সেখানে বিদ্যুতের একটি খুঁটিতে আগুন ধরে গেলে মানুষের মাঝে আতঙ্ক দেখা দেয়। পরে ফায়ার সার্ভিসের লোকজন এসে আগুন নেভানোর কাজ শুরু করেন।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ অফিসার সহিদুল ইসলাম বলেন, আগামী বর্ষা মৌসুমে ওই স্থানে ফলজ ও বনজ গাছ লাগানোর জন্য জমি তৈরির কাজে হাজিরাভিত্তিক কিছু চা শ্রমিক নিয়োজিত করা হয়েছিল। তাদের সতর্ক করে দেয়া হয়েছিল কোনো ধরনের আগুন না জ্বালানোর জন্য। বনে আগুন দিয়ে কাজ করার কোনো নিয়ম নেই। আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির হিসাব তদন্ত করে বের করা হবে বলে জানান তিনি।

কমলগঞ্জ ফায়ার সার্ভিসের টিম লিডার নুরুল ইসলাম জানান, খবর পেয়ে তাদের ১০ জন কর্মী তিনটি ভাগ হয়ে আগুন নির্বাপণের কাজ করেন। কম সময়ে জঙ্গল পরিষ্কার করতে বনে আগুন ধরিয়ে দেয়া হতে পারে- এমন আশঙ্কার কথা বললেও তিনি তদন্তে প্রকৃত ঘটনা জানা যাবে বলে সাংবাদিকদের জানান।

স্থানীয়রা অভিযোগ করে বলেছেন, বন বিভাগের খামখেয়ালির জন্য এখানে বারবার আগুনের ঘটনা ঘটছে। এর ফলে শত শত একর বনভূমি পুড়ে ছাই হয়ে যায়। কিন্তু বন বিভাগের পক্ষে কোনো কার্যকর পদক্ষেপ না নেয়ায় বারবার আগুনের ঘটনা ঘটছে।

বিকাল সাড়ে ৩টা পর্যন্ত বিক্ষিপ্তভাবে ছড়িয়ে পড়া আগুনের ধোঁয়া বের হতে দেখা গেছে।