“একটি শ্রেণী ধর্মকে পুঁজি করে ক্ষমতায় আসার পরিকল্পনা করছিল”

এক শ্রেণীর মানুষ ধর্মকে ব্যবহার করে দেশের ক্ষমতা দখল করতে চায় বলে মন্তব্য করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক। তিনি বলেন, ধর্মের নামে এক শ্রেণীর মানুষ দেশের জনসাধারণের উপর জুলুম নির্যাতনের প্রমাণ দিয়েছেন গত মাসেই। দেশে মানুষের কাছে তাদের লেবাস এবং উদ্দেশ্য এখন পরিস্কার।

রাজধানীল কল্যানপুর গার্লস স্কুল এন্ড কলেজের ফিরোজ-মাজিরা মিলনায়তনে বুধবার এক স্মরণ সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আজকে অত্যন্ত দুঃখের সঙ্গে বলতে হয়, বঙ্গবন্ধুর নেতৃত্বে ৩০ লক্ষ শহীদের রক্তে যে দেশ সৃষ্টি হয়েছে সেই দেশে স্বাধীনতাবিরোধী প্রেতাত্মারা এই দেশে সরল ধর্মপ্রাণ মুসলমান ও এক শ্রেণির আলেমদের বিভ্রান্ত করে একটা লঙ্কাকাণ্ড ঘটাতে চেয়েছিল।

১৯৭১ সালের ২৮ এপ্রিল কল্যাণপুরের জন্য বিভীষিকাময় একটি দিন। সেদিন ভোর বেলায় পাকিস্তানি সেনাবাহিনী ও এদেশীয় কিছু সংখ্যক দালালের সহযোগিতায় পুরো কল্যাণপুর ঘিরে ফেলে। অগ্নিসংযোগ-লুটপাট ও বাঙালি হত্যায় মেতে উঠে তারা। নারী, পুরুষ ও শিশু কেউ সেদিন এই হায়েনাদের হাত থেকে রেহাই পায়নি। প্রায় তিনশত নিরপরাধ মানুষকে তারা সেদিন নির্মমভাবে হত্যা করে কল্যাণপুরে।

কল্যানপুরের শহীদদের প্রতি শ্রদ্ধা ও তাঁদের স্মৃতির স্মরণে ওই স্মরণসভার আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, ফিরোজ-মাজিরা ফাউন্ডেশনের সভাপতি জনাব আরিফ আহমেদ চৌধুরীর অনুরোধে আমার মন্ত্রণালয়ের পক্ষ থেকে শহীদদের স্মরণে কল্যাণপুরে এটি মনুমেন্ট তৈরি করে দেব।

সভায় সভাপতির বক্তব্যে ফিরোজ-মাজিরা ফাউন্ডেশনের সভাপতি জনাব আরিফ আহমেদ চৌধুরী বলেন, কল্যাণপুরের শহীদদের সম্মানে একটি মনুমেন্ট তৈরি প্রয়োজন যেখানে সকল শহীদের নাম অঙ্কিত থাকবে। মাননীয় মন্ত্রী মহোদয়ের প্রতিশ্রুত মনুমেন্টটি অতি শীঘ্রই আমরা দেখতে পাব বলে আশা রাখছি।