গণপরিবহন চালুর দাবিতে মালিক-শ্রমিকদের কর্মসূচি ঘোষণা

ঈদের আগে গণপরিবহন চালুর দাবিতে দেশব্যাপি আগামী ২ দিন অবস্থান কর্মসূচির ঘোষণা করেছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন সংগঠনের সাধারণ সম্পাদক ওসমান আলী।

কর্মসূচির মধ্যে আগামীকাল সারা দেশে বিক্ষোভ মিছিল ও মঙ্গলবার সব জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অবস্থান।

এদিকে লকডাউনে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহণ চালুর দাবি জানিয়ে বিবৃতি দিয়েছে সড়ক পরিবহন মালিক সমিতি।

ঈদের আগেই বাস চলাচলের দাবিতে বৃহস্পতিবার মালিকদের সংগঠন বাংলাদেশ বাস ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন সংবাদ সম্মেলন করে। পরদিন একই দাবিতে সংবাদ সম্মেলন করল সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশন। ফেডারেশনের সংবাদ সম্মেলনে অন্য নেতারা উপস্থিত থাকলেও সভাপতি শাজাহান খান উপস্থিত ছিলেন না।

সংবাদ সম্মেলনে তিন দফা দাবি তুলে ধরা হয়। এগুলো হলো-স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসনে যাত্রী নিয়ে গণপরিবহণ ও পণ্য পরিবহণ চালু করা, পরিবহণ শ্রমিকদের আর্থিক অনুদান ও খাদ্য সহায়তা দেওয়া এবং সারা দেশের বাস ও ট্রাক টার্মিনালগুলোতে শ্রমিকদের ১০ টাকায় ওএমএসের চাল বিক্রি করা। লিখিত বক্তব্যে ওসমান আলী বলেন, লকডাউনের সময়ে মানুষের চলাচল, শ্রম ঘন শিল্প, হাট, বাজার, কোর্ট, শিক্ষাপ্রতিষ্ঠান সবই বন্ধ থাকার কথা। এটা হলে পরিবহণ শ্রমিকদের কোনো আপত্তি ছিল না। কিন্তু দেখা যাচ্ছে, সবই চলছে শুধু গণপরিবহণ ছাড়া। তিনি বলেন, গণপরিবহণ বন্ধ থাকায় যাত্রীরা অটোরিকশা, কার, মাইক্রোবাস, মিনি ট্রাক, মোটরসাইকেল ও রিকশায় যাতায়াত করছেন। এমনকি নদীপথে স্পিডবোট ও ইঞ্জিনচালিত নৌকায় দুই তিনগুণ বেশি যাত্রী বহন করা হচ্ছে। এতে একদিকে করোনাভাইরাস সংক্রমণ বাড়ছে, অন্যদিকে সাধারণ মানুষের যাতায়াত খরচ বাড়ছে। গাড়ি বন্ধ থাকায় পরিবহণ শ্রমিকরা অর্ধহারে, অনাহারে থাকায় তাদের মধ্যে তীব্র অসন্তোষ দেখা দিয়েছে।

শ্রমিকরা স্বাস্থ্যবিধি কতটুকু মানবে এমন প্রশ্নের জবাবে সংগঠনের সিনিয়র সহসভাপতি সাদিকুর রহমান হিরু বলেন, আমরা সড়ক পরিবহণমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। আমরা বলেছি শতভাগ স্বাস্থ্যবিধি না মানলে যে কোনো শাস্তি আমরা মেনে নেব-এটা আমাদের চ্যালেঞ্জ।

এ সময় শ্রমিক নেতা তাজুল ইসলাম, মোখলেসুর রহমান, বাদল চৌধুরী, শহিদুল্লাহ ছদু, মফিজুল হক, হুমায়ুন কবির খান ও আব্বাস উদ্দিন বেপু উপস্থিত ছিলেন।

এদিকে লকডাউনে স্বাস্থ্যবিধি মেনে বাস চালুর দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন পরিবহন মালিক সমিতি। সংগঠনের সভাপতি মসিউর রহমান রাঙ্গা ও মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বিবৃতিতে বলেন, লকডাউনে বাস ছাড়া সবই চলছে। বাস চালু না থাকায় স্বাস্থ্যবিধি না মেনে বিকল্পভাবে যাত্রী বহন করা হচ্ছে। এতে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। বরং স্বাস্থ্যঝুঁকি আরও বাড়ছে। লকডাউনে স্বাস্থ্যবিধি মেনে বাসে সিটের অর্ধেক যাত্রী তথা ২ সিটে একজন যাত্রী নিয়ে বাস চালু থাকলে করোনা সংক্রমণ বাড়ার সম্ভাবনা থাকবে না। তারা আরও বলেন, বাস চালুর ব্যাপারে সারা দেশের পরিবহন মালিক-শ্রমিকদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। সামনে ঈদ। লাখ লাখ শ্রমিক কর্মহীন অবস্থায় আছে। এসব দিক বিবেচনা করে কর্মহীন শ্রমিকদের মাঝে খাদ্য সহযোগিতা প্রদানসহ বাস চালু করতে মালিকদের পক্ষ থেকে সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি।