সত্তরোর্ধ স্বামীর সাইকেলে স্ত্রীর সৎকার যাত্রা

বৈশ্বিক মহমারি করোনায় কত আপনজন হারিয়েছে অনেকে তার কোন হিসেব নেই। সম্প্রতি ভারতে ভাইরাসের ভয়াবহতায় প্রতিটি হৃদয় করুন ভাবে আঘাত প্রাপ্ত হয়েছে। দেখাগিয়েছে দেশটিতে ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া এক সত্তরোর্ধ বৃদ্ধ তার প্রিয়তমার লাশ সৎকারের জন্য সাইকেলে করে শ্মশানে নিয়ে যাচ্ছেন।

এমন ছবি ফেসবুকে আপলোড হওয়ার পর তা ভাইরাল হয়ে যায়। স্ত্রীর লাশ সৎকারে এলাকাবাসীকে ঢাকলেও তারা করোনা আক্রান্তের ভয়ে কেউ এগিয়ে আসেন নি। এক প্রকারে বাধ্য হয়ে বৃদ্ধ এই পথ বেচেঁ নিয়েছে। এক পর্যায়ে সাইকেল নিয়ে তিনি রাস্তায় পড়ে যান।

গত বৃহস্পতিবার ভারতের উত্তর প্রদেশে এই ঘটনাটি ঘটেছে। সেখানকার পুলিশ জানিয়েছে, ওই বৃদ্ধ উত্তর প্রদেশের রাজধানী লক্ষ্ণৌ থেকে ২০০ কিলোমিটার দূরের আম্বাআরপুর গ্রামের বাসিন্দা। তার স্ত্রী করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে মারা যায়। এরপর মরদেহ অ্যাম্বুলেন্সে করে তার গ্রামে পাঠিয়ে দেওয়া হয়। করোনা ছড়িয়ে পড়তে পারে এই ভয়ে লাশ সৎকার করতে গ্রামের কেউ রাজি হয়নি।

এমন পরিস্থিতে বাধ্য হয়ে স্ত্রীর মরদেহ সাইকেলে করে শ্মশানে নিয়ে যাওয়ার চেষ্টা করেন ওই ‍বৃদ্ধ।

কিন্তু বয়সের ভারে তিনি সেটা করতে পারছিলেন না। কিছুদূর গিয়ে তিনি পড়ে যান। বিষয়টি জানতে পেরে এগিয়ে আসে পুলিশ। দ্রুতই অ্যাম্বুলেন্স পাঠিয়ে মরদেহ দাহ করার ব্যবস্থা করে।