নন্দীগ্রামে মমতা নয়, শুভেন্দু অধিকারী জয়ী: আনন্দবাজার

ভারতের নন্দীগ্রামে হাড্ডা হড্ডি লড়াইয়ের মাধ্যদিয়ে নির্বাচন শেষ হয়েছে। এরই মধ্যে সেখানকার ফলাফল ঘোষণ হয়েছে। এতে জয়ীহয়েছেন শুভেন্দু অধিকারী। তবে নির্বাচনে শুভেন্দু অধিকারীর জয়ের খবর মেনে নেননি মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, রায় ঘোষণার পরে কারচুপি হয়েছে। এনিয়ে আদালতে যাব। খবর আনন্দবাজার।

তবে নির্বাচন কমিশনের পক্ষ থেকে এখন পর্যন্ত এ নিয়ে কোনও বিবৃতি প্রকাশ করা হয়নি।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, ১৭ রাউন্ড ভোটগণনার পর তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেখানে জয়ী হয়েছেন বলে খবর আসছিল। কিন্তু সন্ধ্যা গড়াতে মমতার জয় নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। বলা হয়, সার্ভারে সমস্যার জেরে সঠিকভাবে কিছু জানা যাচ্ছে না। তার পরেই ১৬২২ ভোটে শুভেন্দু অধিকারীর জয়ের খবর আসে।

এ নিয়ে যোগাযোগ করা হলে আনন্দবাজার অনলাইনকে ফোনে শুভেন্দু অধিকারী বলেন, ‘‘১৬২২ ভোটে জিতেছি আমি।’’ যদিও পোস্টাল ব্যালট ছাড়া মমতার সঙ্গে শুভেন্দুর জয়ের ব্যবধান ৯৭৮৭ ভোটের। তার পর সাংবাদিক বৈঠকে নন্দীগ্রামে হেরে গিয়েছেন বলে জানান মমতা।

তিনি বলেন, আমার কাছে অভিযোগ রয়েছে, রায় ঘোষণার পর কারচুপি হয়েছে। নন্দীগ্রাম যা রায় দেবে, মাথা পেতে নেব।

তবে নিজের হারলেও দলের জয়ের জন্য বাংলার মানুষকে কৃতজ্ঞতা জানিয়েছেন মমতা। তিনি বলেন, ‘‘বাংলার জয়ের জন্য সকলকে অভিনন্দন। বাংলার জয়, মানুষের জয়। বাংলা আজ ভারতকে বাঁচিয়েছে।

ফলাফলের বিরুদ্ধে আদালতে যাবেন বলে জানিয়েছেন মমতা।

এর আগে যদিও সংবাদ সংস্থা এএনআই জানিয়েছিল, ১২০২ ভোটে নন্দীগ্রামে জয়ী হয়েছেন মমতা। সার্ভারের ত্রুটির জেরে দুপুরে এমনিতেই চল্লিশ মিনিট ভোটগণনা বন্ধ ছিল সেখানে। তার পর মমতার জয়ের খবর সামনে আসার পরও কোনও তথ্য প্রকাশ করতে পারেনি না কমিশন। তার পরেই জানা যায়, শুভেন্দু জয়ী হয়েছেন।