ঘূর্ণিঘঝড় ‘ইয়াস’ এর আঘাতে উড়িষ্যায় নিহত ১

ঘূর্ণিঝড় ‘ইয়াস’ এর শক্তিশালী দাপট দেখেছে ভারতের উড়িষ্যার জনপদের লোকজন। ঘূর্ণিঝড়ের আঘাতে দেশটির এ অঞ্চলে একজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে ভারতীয় ঘণমাধ্যম হিন্দুস্তান টাইমস।

বুধবার সকালে রাজ্যের বালেশ্বরের কাছে ধামরায় ঘণ্টায় ১৫৫ কি.মি বেগে আছড়ে পড়তে শুরু করেছে অতি প্রবল এ ঘূর্ণিঝড়। টানা তিন ঘণ্টা এর তাণ্ডব চলবে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তর।

হিন্দুস্তান ভারতের আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে জানায়, স্থানীয় সময় বুধবার সকাল ৯টা ১৫ মিনিটের বুলেটিনে জানিয়েছে, উড়িষ্যার বালেশ্বরের দক্ষিণে ইয়াস-এর স্থলভাগে আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

এই মুহূর্তে ঘূর্ণিঝড়ের কেন্দ্রের গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার, সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার। আগামী ৩ ঘণ্টা ধরে এই প্রক্রিয়া চলবে।

এই মুহূর্তে ধামরা থেকে ৪৫ কিলোমিটার পূর্ব উত্তর-পূর্ব, দিঘা থেকে ৭০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিম ও বালেশ্বর থেকে ৫০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্বে অবস্থান করছে ইয়াস-এর চোখ।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, উড়িষ্যার বালেশ্বরের কাছে ধামরায় আছড়ে পড়তে শুরু করেছে ঘূর্ণিঝড় ইয়াস। ঝড়ের বেগ ঘণ্টায় ১৩০-১৪০ কি.মি। সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১৫৫ কিমি।