মেগা প্রকল্পের নামে দেশের অর্থনীতি লুটছে আ’লীগ: ফখরুল

আওয়ামী লীগ সরকার সুক্ষ ভাবে দেশের অর্থনীতিকে ধ্বংস করেছে বলে দাবি করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, বর্তমান সরকার এবং তার দলের নেতারা দেশে লুটপাটের রাজত্ব কায়েম করেছে। মেগা প্রকল্পের নামে হাজার হাজার কোটি টাকা গায়েব করে দিচ্ছে।

রোববার দুপুরে এক আলোচনা সভায় তিনি এমন অভিযোগ করেন। তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে ১০ হাজার কোটি টাকার প্রকল্প হয়ে যাচ্ছে ৫০ হাজার কোটি টাকা। এসব করে দেশের মানুষের অর্থ লুটপাটের প্রজেক্ট হিসাবে নিজের সার্থে ব্যবহার করছে।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪০তম শাহাদতবার্ষিকী উপলক্ষ্যে জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে জিয়া পরিষদের উদ্যোগে ‘সমাজ উন্নয়নে মৃত্যুঞ্জয়ী জিয়া’ শীর্ষক এ আলোচনা সভা হয়। সংগঠনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল কুদ্দুসের সভাপতিত্বে ও যুগ্ম মহাসচিব আবুল কালাম আজাদের পরিচালনায় এতে আরও বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, অধ্যাপক মাহবুবউল্লাহ, কবি আবদুল হাই শিকদার, বিএনপির শিক্ষাবিষয়ক সম্পাদক অধ্যাপক এবিএম ওবায়দুল ইসলাম, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, বিএসএমএমইউর অধ্যাপক সাইফুল ইসলাম, জিয়া পরিষদের মহাসচিব এমতাজ হোসেন, ভাইস চেয়ারম্যান শফিকুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী, কৃষি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আইনজীবী, চিকিৎসকসহ পেশাজীবীরা উপস্থিত ছিলেন।

অনুন্নয়ন খাতে অর্থ বরাদ্দের সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, আনপ্রডাক্টিভ (অনুন্নয়ন) খাতে টাকা দেওয়া হচ্ছে। এমন এমন কাজ করা হচ্ছে যে কাজগুলোর কোনো দরকারই নেই। স্কুল-মাদ্রাসায় টাকা দিয়েছে বড় গেট তৈরি করতে। কিন্তু এ মুহূর্তে গেট তৈরির চেয়ে ক্লাসরুম তৈরি বেশি দরকার। সেটা তারা করছে না।

স্বাস্থ্য খাতে দুর্নীতির অভিযোগ করে ফখরুল বলেন, স্বাস্থ্য খাতের কি করুণ অবস্থা। এখন পর্যন্ত টিকার কোনো নিশ্চয়তা নেই। টিকার নিশ্চয়তা হবেও না। কারণ, যারা স্বাস্থ্য খাতের সঙ্গে জড়িত, টিকার সঙ্গে জড়িত- এরা সবাই দুর্নীতিতে জড়িত।

তিনি বলেন, দেশে মানুষের জীবনের কোনো মূল্য নেই, নিরাপত্তা নেই। খবরের কাগজ খুললেই ভয়াবহ সব খুন। আজকের পত্রিকায় (রোববার) দেখলাম মেয়ে বাবা-মা-বোনকে হত্যা করছে। এগুলো হচ্ছে একটা আর্থ সামাজিক অবস্থার প্রতিচ্ছবি। এর কারণ হচ্ছে, আজকে দেশে গণতন্ত্র নেই। যেহেতু গণতন্ত্র নেই, তাই জবাবদিহিতাও নেই। এ অবস্থা থেকে ফিরিয়ে আনার একমাত্র দায়িত্ব আজ বিএনপিরই।

কৃষকদের দুরবস্থার প্রসঙ্গ টেনে বিএনপি মহাসচিব বলেন, কৃষকেরা আজ কঠিন সমস্যার জর্জরিত। তারা উৎপাদন করছে কিন্তু তাদের পণ্য বাজারজাতকরণের ব্যবস্থা হচ্ছে না। সরকার এত কিছু করছে আমাদের কৃষিপণ্য বাজারজাত করছে না কেন? এটা জরুরি বলে আমার কাছে মনে হয়েছে।

নজরুল ইসলাম খান বলেন, একদলীয় শাসনের কবরের ওপর বহুদলীয় গণতন্ত্রের বাগান রচনা করেছিলেন জিয়াউর রহমান, স্বৈরশাসনের গোরস্থানের ওপর সংসদীয় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করেছেন খালেদা জিয়া। আরেকবার আজকে গণতন্ত্রহীন বাংলাদেশে গণতন্ত্র উপহার দেবে সেই বিএনপি, খালেদা জিয়ার নেতৃত্বে, তারেক রহমানের নেতৃত্বে।