এবার মরুর বুকে হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ

করোনার তাণ্ডবে ক্রিকেটের সল্প ওভারের খেলা টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতে হচ্ছে না তা আগেই নিশ্চিত ছিলো। এবার আনুষ্ঠানিক ঘোষণার মাধ্যমে তা ক্লিয়ার হয়ে গেলো। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) তরফ থেকে নতুন আয়োজক দেশের নাম জানা গেলো। সেই হিসেব অনুযায়ী সংযুক্ত আরব আমিরাত ও ওমানের মাটিতে বসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর।

এ ঘোষণার মধ্য দিয়ে প্রথমবার মরুর বুকে ক্রিকেটের ধুন্ধুমার সংস্করণের বিশ্ব আসর নিশ্চিত হলো। একই সঙ্গে প্রথমবার যৌথ আয়োজকও পেল টুর্নামেন্টটি। আগের ছয় আসরের একক আয়োজক ছিল দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও ভারত। সব ঠিক থাকলে আগামী ১৭ অক্টোবর শুরু হবে সপ্তম আসর। আর ১৪ নভেম্বর শ্রেষ্ঠত্বের লড়াই দিয়ে পর্দা নামবে।

পরশু রাতে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলী নিশ্চিত করেছিলেন, কোভিড পরিস্থিতির আশানুরূপ উন্নতি না হওয়ায় তাদের দেশে কুড়ি ওভারের বিশ্বকাপ আয়োজন করা সম্ভব হচ্ছে না। ভারত তাদের সিদ্ধান্ত জানিয়ে দেয়ার পর আইসিসি ভেন্যু বদলের ঘোষণা দিল। কাল এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, আরব আমিরাতের তিন ভেন্যু দুবাই, আবুধাবি ও শারজাহ এবং ওমানের রাজধানী মাস্কাটে হবে বিশ্বকাপের ম্যাচগুলো।

এদিকে, স্থগিত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের বাকি অংশও হবে আরব আমিরাতে। সেটি শেষ হওয়ার কথা ১৪ অক্টোবর। অর্থাৎ, আইপিএল শেষ হওয়ার দুদিন পরই মাঠে গড়াবে বিশ্বকাপ। এক টানা খেলার কারণে পিচের অবস্থা নিয়ে তাই চিন্তায় পড়ে গিয়েছিল আইসিসি। তারা চেয়েছিল পিচগুলো যেন বিশ্রাম পায় এবং বিশ্বকাপের আগে ভালোভাবে প্রস্তুত করা হয়। সে কারণেই আরেকটি ভেন্যু হিসেবে ওমানকে বেছে নেয়া হয়েছে। মূলত ওমানে হবে প্রথম রাউন্ডের খেলা। যেখানে বাংলাদেশের পাশাপাশি রয়েছে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডসের মতো দল। আর সহ-আয়োজক ওমান তো থাকছেই। তারাও প্রথমবার কোনো বৈশ্বিক আসরে পাবে ঘরের মাঠে খেলার স্বাদ।

প্রথম রাউন্ড শেষ হতে হতে আরব আমিরাতের তিন ভেন্যুর পিচগুলো মূল লড়াইয়ের জন্য প্রস্তুত করা যাবে। এখানেই হবে সুপার টুয়েলভ, সেমিফাইনাল ও শিরোপা নির্ধারণী ফাইনাল।