“১৮ বছরের ঊর্দ্ধে টিকা ছাড়া বাইরে নায়’ প্রস্তাবনা দেয়া হয়নি”

বিভিন্ন সামাজিক মাধ্যমে ‘১৮ বছরের উর্ধ্বে টিকা নেয়া ছাড়া কেউ বাইরে বের হতে পারবে না’ মর্মে প্রচারিত সংবাদ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নয় বলে এক বিবৃতিতে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ‘১৮ বছরের উর্দ্ধে কেউ বাইরে যেতে পারবে না’ আমারা এ ধরণের কোনো সিদ্ধান্ত বা প্রস্তাবনা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোথাও দেয়া হয়নি।

আজ এক বিবৃতিতিতে গণমাধ্যমকে এ বিষয় নিশ্চিত করেন স্বাস্থ্যমন্ত্রী।

বিবৃতিতে স্বাস্থ্যমন্ত্রী আরো জানান, আগামী ৭-১২ আগস্ট দেশব্যাপি অনুষ্ঠিতব্য কোভিড ভ্যাকসিনেশন ক্যাম্পেইন কার্যক্রমকে ফলপ্রসু করার জন্য গতকাল ৩ আগস্ট, মঙ্গলবার, মন্ত্রিপরিষদ বিভাগে একটি আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। সভায় এক সপ্তাহে এক কোটি ডোজ টিকা প্রদান কার্যক্রমকে সফল করতে দেশের সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জনপ্রতিনিধি, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, আইন-শৃংখলা বাহিনী, রাজনৈতিক নের্তৃবৃন্দ এবং সংশ্লিষ্ট সকলের সহযোগিতার মাধ্যমে ভ্যাক্সিন প্রদান কার্যক্রমকে ফলপ্রসূ করা যায় সে ব্যাপারে সকলকে অনুরোধ করা হয়। কিন্তু উক্ত সভায় ‘১৮ বছরের উর্দ্ধের কেউ টিকা নেয়া ছাড়া কেউ ঘরের বাইরে বের হতে পারবে না’ এ ধরণের কোন কথা বা সিদ্ধান্ত বা কোন রকম প্রস্তাবনা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে করা হয়নি। সামাজিক মাধ্যমে এই বক্তব্যটি কার তা উল্লেখ না থাকায় এ নিয়ে জনমনে স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কে একটি ভুল বোঝাবুঝির সুযোগ সৃষ্টি হয়েছে যা একেবারেই অনাকাঙ্ক্ষিত।

এ প্রেক্ষিতে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় স্পষ্ঠভাবে জানিয়ে দিতে চায়, বিভিন্ন মাধ্যমে প্রচারিত ‘১৮ বছরের উর্ধ্বে টিকা নেয়া ছাড়া কেউ বাইরে বের হতে পারবে না” বা এই সংশ্লিষ্ট সংবাদের সাথে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণায়ের কোন সম্পর্ক নেই। প্রকৃতপক্ষে, ‘১৮ বছরের উর্ধ্বে টিকা নেয়া ছাড়া কেউ বাইরে বের হতে পারবে না’ এরকম কোনো সিদ্ধান্ত গতকালের বৈঠকে নেয়া হয়নি। এরকম সংবাদে মানুষের মনে সরকারের কার্যক্রম নিয়ে সংশয় যাতে দেখা না দেয় সে ব্যাপারে সকলের সহোযোগিতা চেয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, এমপি।