পানির নিচে কাপ্তাই হ্রদের ঝুলন্ত ব্রিজ

সৃষ্টির শুরু থেকে মনুষ্য জাতীর হৃদয় কেড়ে চলেছে জল, পাহাড় সবুজের সাঁঝ। রাঙ্গামাটির কাপ্তাই তার নীল জলের খেলায় দেশের পর্যটকদের এক অকল্পনীয় ভাবনায় ডুবিয়ে রাখে। রাত যুক্ত হয়েছে কাপ্তাইর বুকে কৃত্রিম তৈরি ঝুলন্ত ব্রিজটি। তবে দুঃখের বিষয় বেশ কয়েকদিনের টানা বৃষ্টিপাতে হ্রদরে পানি বেড়ে ব্রিজটি তলিয়ে গেছে। এরই মধ্যে ঝুঁকি এড়াতে ব্রিজে পর্যটক ও স্থানীয়দের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ।

গতকাল বিকেলে পর্যটন হলিডে কমপ্লেক্স এলাকায় সরেজমিন দেখা গেছে, সেতুর প্রবেশ পথে নিষেধাজ্ঞা জারির নির্দেশনা টাঙিয়ে দেয়া হয়েছে। বর্তমানে সেতুর পাটাতনের ওপর প্রায় হাঁটুসমান পানি উঠেছে। রাঙ্গামাটিতে বেড়াতে আসা পর্যটকরা ঝুলন্ত সেতুর এমন হাল দেখে হতাশা প্রকাশ করেছেন। কয়েকজন পর্যটক জানান, আগে কখনো ঝুলন্ত ব্রিজ দেখতে এসে এমন বিড়ম্বনায় পড়িনি। রাঙ্গামাটি এসে ঝুলন্ত ব্রিজে উঠতে না পারাটা আমাদের জন্য দুর্ভাগ্যের। তবে সেতুটি আরো ওপরে হলে পানিতে তলিয়ে যেত না।

পর্যটন ট্যুরিস্ট বোটঘাটের ব্যবস্থাপক মো. রমজান আলী বলেন, করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর আবার ব্যবসা শুরু করেছিলাম। কিন্তু ঝুলন্ত ব্রিজে পানি ওঠায় পর্যটকরা এসে হতাশ। কাপ্তাই বাঁধ দিয়ে যদি পানি ছেড়ে দেয়া হয়, তাহলে ব্রিজের পানি নেমে যাবে।

জানতে চাইলে রাঙ্গামাটি পর্যটন হলিডে কমপ্লেক্সের ব্যবস্থাপক সৃজন বিকাশ বড়ুয়া বলেন, কয়েক দিন আগে ঝুলন্ত ব্রিজে পানি উঠলেও পরে নেমে যায়। কিন্তু গত দুদিনের বৃষ্টিতে পানি বেড়ে যাওয়ায় ব্রিজটি আবার ডুবে গেছে। তাই আমরা পর্যটক ও স্থানীয়দের চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছি। সেতুর পানি না নামা পর্যন্ত নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে নিশ্চিত করেছেন তিনি।