নিরপেক্ষ সরকারের প্রস্তাবে বিএনপিকে কাদেরর কটাক্ষ

মির্জা ফখরুলে নিরপেক্ষ সরকারের দাবির কড়া সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আমাদের নিরপেক্ষ সরকার আন্দোলনের জাবাবে তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া বলেছিলেন ‘পাগল আর শিশু ছাড়া কেউ নিরপেক্ষ নয়’। আমি আহ্বান করছি, পাগল আর শিশু দিয়ে একটা নিরপেক্ষ সরকারের প্রস্তাব পাঠান।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) কাকরাইলস্থ ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি ভবন) প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা দেশরত্ন শেখ হাসিনা’র জন্মদিন উপলক্ষে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বিএনপির মহাসচিবকে উদ্দেশ্য করে কাদের বলেন, আপনাদের নেত্রীর কথার প্রেক্ষিতে বলছি, নিরপেক্ষ সরকার পাগল আর শিশু মিলিয়ে একটা প্রস্তাব পাঠান। কারণ পাগল আর শিশু ছাড়া আর কেউ তো নিরপেক্ষ নয়। রাষ্ট্রপতি বিবেচনা করবে কি-না সেটা তার বিষয়।

ওবায়দুল কাদের বলেন, রাষ্ট্রপতিকে মানবেন না, সার্চ কমিটি মানবেন না। গতবার সার্চ কমিটি করা হয়েছে, সংবিধানে আছে রাষ্ট্রপতি আলাপ-আলোচনা করে, সার্চ কমিটি করে নির্বাচন কমিশন গঠনের। কাজেই এটা যারা অসাংবিধানিক বলছেন, তারা সত্যের বিকৃত করছেন, সংবিধান বিরোধী কথা বলছেন। আগামী নির্বাচনে আপনরা আসুন আমরা চাই। এখন থেকে হুমকি-ধামকি দিচ্ছেন। আপনারা প্রয়োজনে নির্বাচন করবেন না, নির্বাচন বয়কট করবেন; কেনো হেয়ে যাওয়ার ভয়ে। আগেই কি হেরে যাচ্ছেন?

তিনি বলেন, নির্বাচনের এখনও ২ বছরের বেশি সময় বাকি। আজকে আন্দোলনের ডাক দিচ্ছেন, আপনাদের আন্দোলনে এদেশের মানুষ সারা দেবে কি? মানুষ আপনাদের সঙ্গে আছে? ১৩ বছর তো আন্দোলন করলেন। দেখতে-দেখতে ১৩ বছর মরা গাঙ্গে তো জোয়ার আসে নি। তাদের আন্দোলনের মরা গাঙ্গে এ পর্যন্ত জোয়ার আসে নি, ভবিষ্যতে আসবে কিনা, আমরা জানি না। এদেশের মানুষ জানে না। এ দেশের মানুষ আপনাদের উপরে আস্থা হারিয়ে ফেলেছে।

বিএনপি নির্বাচনে আসলে স্বাগত জানানোর কথা তুলে ধরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমি আবারও বলতে চাই নির্বাচনে আসুন, স্বাগত। নির্বাচন করতে দেবেন না, এ দম্ভোক্তি’র জবাব, বাংলার জনগণকে নিয়ে আমরা দিব। নির্বাচন না করলে আপনাদের ব্যাপার। কিন্তু নির্বাচন ঠেকাতে যাবেন, সেটা কিন্তু বাংলার জনগণ সহ্য করবে না। বিএনপি আসবে না, তাই বলে নদীর স্রোত বন্ধ থাকবে না। তাই বলে সময়ের গতি বন্ধ থাকবে না৷ সময় আর স্রোত যেমন বন্ধ থাকে না, নির্বাচনও বন্ধ থাকবে না। নির্বাচনও হবে বিএনপি আসুক বা না আসুক। নির্বাচন যথা সময়ে সংবিধান অনুযায়ী অনুষ্ঠিত হবে।

স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহের সভাপতিত্বে সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তৃতা করবেন বাংলাদেশ আওয়ামী লীগে যুগ্ম সাধারণ সম্পাদক ও আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি জননেতা কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি কামরুল হাসান রিপন, সাধারণ সম্পাদক তারিক সাঈদ।