নির্মাণ সামগ্রীর মূল্য বৃদ্ধিতে মূল্য সমন্বয়ের দাবি বিএসিআই’র

রাকিব মোরতাজা

নির্মাণ শিল্পের মূল উপাদান রড সহ নানা পণ্যের দাম অস্বাভাবিক রকমের বাড়ায় এই বর্ধিত মূল্য সমন্বয়ের দাবিতে সংবাদ সন্মেলন করেছে বাংলাদেশে এ্যাসোসিয়েশন অব কনস্ট্রাকশন ইন্ডাষ্ট্রি (বিএসিআই)।

মঙ্গলবার (৯ নভেম্বর) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এ সংবাদ সন্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সন্মেলনে বক্তরা বলেন, নির্মাণ শিল্পের মূল উপাদান ও লৌহজাত দ্রব্যের মূল্য অস্বাভিকভাবে অনবরত বৃদ্ধি পাচ্ছে। শ্রেণীভেদে যার পরিমান ২৫-৪০%। এছাড়া শিল্পের সাথে জড়িত শ্রমিকদের মজুরী প্রায় ৬০-৭০% বৃদ্ধি পেয়েছে। অন্য দিকে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে নির্মাণ সামগ্রী পরিবহনের ব্যয়ও সে অনুপাতে বৃদ্ধি পাবে। এমতাবস্থায় চলমান অস্বাবাবিক দরবৃদ্ধির কারনে চলমান সকল প্রকল্পে স্থবিরতা দেখা দিবে এবং প্রকল্প বাস্তবায়ন অসম্ভব হয়ে পড়বে।

সন্মেলনে বিএসিআইয়ের সাবেক সভাপতি রফিকুল ইসলাম বলেন, যেকোন অবকাঠামোর মূল উপাদান এম এস রড। সম্পূর্ণ কাজের মধ্যে রড জাতীয় কাজের পরিমান ২০-২৫%। তাই এম এস রডের মূল্য বৃদ্ধি পেলে পুরো স্থাপনার নির্মাণ ব্যয় বেড়ে যায়। ফলে হঠাৎ করে রডের দাম বৃদ্ধি পাওয়ায় আমাদের পক্ষে চলমান কাজগুলো এগিয়ে নেওয়া অসম্ভব হয়ে পড়েছে।

বিএসিআইয়ের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার খোরশেদ আলম বলেন, সব কিছুর দাম বৃদ্ধি পাওযায় মূল্য সমন্বয় খুবই জরুরী হয়ে পড়েছে। সরকার যদি বাজার দরের সাথে সমন্বয় না করে তাহলে সরকারের সকল নির্মাণ প্রকল্প স্থবির হয়ে পড়বে। যার কারনে সরকারের বার্ষিক উন্নয়ণ ব্যাপক ভাবে বাধাগ্রস্থ হবে। এর কারনে দেশের আর্থ- সামাজিক উন্নয়নে এর বিরুপ প্রভাব এর সাথে সাথে বিশাল এক শ্রম গোষ্ঠী কর্মহীন হয়ে পড়বে।

তিনি বলেন, আমরা ব্যাংক থেকে ঋণ নিয়ে ঠিকাদারি করে থাকি। এখন যদি বর্তমান বাজারের সাথে জিনিস-পত্রের মূল্য সমন্বয় না করা হয় তাহলে আমরা কাজ করতে পারবো না। আর ব্যাংকের ঋণ পরিশোধ করতে না পেরে ঠিকাদাররা দেউলিয়া হয়ে যাবে। তখন আমাদের পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠানগুলোও ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্থ হবে।

পানি উন্নয়ন বোর্ড ঠিকাদার সমিতির সভাপতি ম. রাজ্জাক বলেন, সরকারের গৃহীত বিভিন্ন অবকাঠামোসহ সকল উন্নয়নমূলক কাজে ঠিকাদাররা সাফল্যের সঙ্গে কাজ বাস্তবায়ন করে আসছে। কিন্তু বর্তমানে অস্বাভাবিকভাবে দরবৃদ্ধি পাওয়ায় কাজের মূল্যের সাথে বাজার মূলের সমন্বয় করা খুব জরুরী হয়ে গেছে। তিনি এ পরিস্থিতিতে মাননীয় প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট সকল মহলের কাছে এ বিষয়ে সুনজর দেওয়ার অনুরোধ জানান।

সংবাদ সন্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে এ্যাসোসিয়েশন অব কনস্ট্রাকশন ইন্ডাষ্ট্রির (বিএসিআই) সভাপতি প্রকৌশলী সফিকুল হক তালুকদার, গৃহায়ণ ও গণপূর্ত ঠিকাদার সমিতির সাধারণ সম্পাদক বাবুল আক্তার বাবলা সহ বিভিন্ন সেক্টরের শতাধিক ঠিকাদার।