পরিবারের আবেদনেও সাড়া দিচ্ছে না সরকার: ফখরুল

দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে তার পরিবারের পক্ষ থেকে বারবার সরকারের কাছে আবেদন করা হলেও সরকার তাতে সাড়া দিচ্ছে না বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

একইসঙ্গে সরকার বেগম জিয়ার মুক্তি এবং তার উন্নত চিকিৎসায় বাধা দিচ্ছে বলেও অভিযোগ করেছেন তিনি।

শনিবার (২০ নভেম্বর) সকালে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে দিনব্যাপী শুরু হওয়া পূর্বঘোষিত গণঅনশন কর্মসূচির উদ্বোধনী বক্তব্যে তিনি এ অভিযোগ করেন।

দীর্ঘদিন হার্ট, কিডনিসহ অনেক শারীরিক জটিলতায় ভুগতে থাকা বেগম খালেদা জিয়া বর্তমানে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন আছেন। সর্বশেষ ১৩ নভেম্বর তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এর আগে ১২ অক্টোবর হাসপাতালে ভর্তির পর ৭ নভেম্বর তিনি বাসায় ফেরেন।

বিএনপির পক্ষ থেকে দলের নেত্রীকে বিদেশে নিয়ে উন্নত চিকিৎসা করানোর বিষয়ে বারবার সরকারের প্রতি আহ্বান জানানো হলেও দণ্ডপ্রাপ্ত আসামি হিসেবে বেগম জিয়ার বিদেশে যাওয়ার কোনো আইনি সুযোগ নেই বলে এরইমধ্যে জানিয়েছেন সরকারের আইনমন্ত্রী আনিসুল হক।

গত সোমবার (১৫ নভেম্বর) রাতে খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন সাংবাদিকদের জানান, বেগম জিয়ার পরিবারের পক্ষ থেকে তার ছোট ভাই শামীম এস্কান্দার উন্নত চিকিৎসার জন্য নেত্রীকে বিদেশে নিতে অনুমতি চেয়ে আবেদন করেছেন। এটি পঞ্চম আবেদন।

এই পরিপ্রেক্ষিতে দলের নেত্রীর মুক্তি ও তার বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে বিএনপির পক্ষ থেকে আজ গণঅনশন কর্মসূচি পালন করা হচ্ছে। সকাল ৯টায় শুরু হওয়া এ কর্মসূচি চলবে বিকেল ৪টা পর্যন্ত। বিকেলে বিএনপির পক্ষ থেকে নতুন কর্মসূচির ঘোষণা আসতে পারে বলেও ইঙ্গিত মিলেছে।

স্বাগত বক্তব্যে মির্জা ফখরুল বলেন, বেগম জিয়ার পরিবার তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ নিতে সরকারের কাছে বারবার আবেদন করলেও ফ্যাসিস্ট সরকার সুযোগ দিচ্ছে না। আজকের এই কর্মসূচি ১৬ কোটি মানুষের। দেশনেত্রীর মুক্তি এবং তার বিদেশে চিকিৎসার দাবিতে গণঅনশন কর্মসূচি পালন করছি।