দুর্নীতিবাজ যে দলেরই হোক তাদের আইনের আওতায় আনতে হবে: রাষ্ট্রপতি

দুর্নীতিবাজ যে দলেরই হোক না কেন তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আহবান জানিয়ে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বলেন, প্রযুক্তির উৎকর্ষতার সঙ্গে সঙ্গে দুর্নীতিবাজরা কৌশল পাল্টাচ্ছে, তাই দুদকের কর্মকর্তাদের তদন্তকাজে আধুনিক প্রযুক্তি ও কৌশল ব্যবহারে দক্ষ হতে হবে।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষে দুদক আয়োজিত এক আলোচনা সভায় দেওয়া ভিডিও বার্তায় রাষ্ট্রপতি এসব কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, দুর্নীতি ও দুর্নীতিবাজদের সামাজিকভাবে বয়কট করতে হবে। আইনের শাসন প্রতিষ্ঠায় দুর্নীতির বিরুদ্ধে সর্বব্যাপী প্রতিরোধ গড়ে তোলার বিকল্প নেই। সৎ, আন্তরিক ও নিষ্ঠাবানদের সামাজিকভাবে মূল্যায়ন করতে হবে। তা হলেই সমাজে এই দুর্নীতি হ্রাস পাবে। এসময় তিনি দুদকের সব পর্যায়ের কর্মীদের সর্বোচ্চ নিরপেক্ষতা ও নৈতিকতা প্রদর্শনের আহ্বান জানান।

রাষ্ট্রপতি বলেন, অন্যের দুর্নীতি চিহ্নিত করার আগে নিজেদের ‘অসততা’ দূর করতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) ব্যবস্থা নিতে হবে।

তিনি বলেন, আমি কমিশনের সব পর্যায়ের কর্মীদের প্রতি আহ্বান জানাচ্ছি, দুর্নীতি দমন কার্যক্রমে তারা যেন সর্বোচ্চ নিরপেক্ষতা ও নৈতিকতা প্রদর্শন করেন। অন্যের দুর্নীতি চিহ্নিত করে বিচারের আওতায় আনার পূর্বে নিজেদের অনিয়ম ও অসততা দূর করতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ, দুদক কমিশনার মো. মোজাম্মেল হক খান (অনুসন্ধান) ও মো. জহুরুল হক (তদন্ত) এবং দুদক সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার।