কানাডার সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার স্থাপন

কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে কানাডার সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটিতে (জিআইএফএস) বঙ্গবন্ধু চেয়ার স্থাপন করা হয়েছে। ইতোমধ্যে বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার নিয়োগসহ সব বিষয় সম্পন্ন হয়েছে।

জিআইএফএসের জিনোমিকস ও বায়োইনফরমেটিকসের পরিচালক ড. অ্যান্ড্রু শার্পকে বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

বুধবার (১৫ ডিসেম্বর) কৃষি মন্ত্রনালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, কানাডার সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ারের আওতায় বাংলাদেশের জাতীয় কৃষি গবেষণা সিস্টেমভুক্ত (এনএআরএস) প্রতিষ্ঠানসমূহের চাহিদা অনুযায়ী সমসাময়িক বিষয়ের উপর এনএআরএসের ৬ জন গবেষক পিএইচডি এবং ১৫ জন গবেষক পোস্ট-ডক্টরাল গবেষণা করার সুযোগ পাবেন। তাছাড়া, এ চেয়ারের মাধ্যমে বাংলাদেশ এবং কানাডার কৃষি গবেষকদের মধ্যে গবেষণা, উন্নত জ্ঞান ও প্রযুক্তি বিনিময় ও সহযোগিতা বিষয়ে সম্পর্ক স্থাপিত হবে ও এটি অব্যাহত থাকবে।

এদিকে রোববার ঢাকায় বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) চত্বরে জিআইএফএসের আঞ্চলিক অফিস চালু হয়েছে। এ অফিসের উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। অনুষ্ঠানে বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার ড. অ্যান্ড্রু শার্পের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দল অংশগ্রহণ করেন। এ সফরকালে তিনি পিএইচডি ও পোস্ট-ডক্টরাল গবেষক নির্বাচন বিষয়ে বিএআরসির সঙ্গে আলোচনা করেন।