জিয়া একজন বিশ্বাসঘাতক: কৃষিমন্ত্রী

জিয়াউর রহমানকে খুনি ও বিশ্বাসঘাতক বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক।

সোমবার (২৭ ডিসেম্বর) রাতে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তন ‘নেতা মোদের শেখ মুজিব’ গ্রন্থ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, ২০০১ সালে বিএনপি ও জামাত জোট ক্ষমতায় এসে ২০০২ সালে বঙ্গবন্ধুর ছবি নামিয়ে ফেলার ঘোষণা দেয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি সঙ্গে জিয়াউর রহমানের ছবি পাশাপাশি থাকতে পারে না। তাদের এই বক্তব্যে ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছি। জিয়াউর রহমান একজন খুনি ও বিশ্বাসঘাতক।

কৃষিমন্ত্রী বলেন, যারা কঠোর জামাতি আলবদরের সঙ্গে জড়িত তাদেরও বঙ্গবন্ধুর আত্মজীবনী পড়া উচিত। এতে করে তারা সঠিক বিষয়টি জানতে পারবে। এই বই পড়লে পরে তারা বঙ্গবন্ধুকে ভালবাসবে, সম্মান করবে। একটি জাতি যদি তাদের নিজেদের ইতিহাস না জানে তাহলে তারা কখনো দেশ সঠিকভাবে পরিচালনা করতে পারবে না।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সভায় সভাপতির বক্তব্যে বলেন, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে। এইজন্য এই বইকে সবার মধ্যে ছড়িয়ে দেওয়ার ব্যবস্থা করতে হবে।

তিনি আরও বলেন, এই বইয়ের খসড়া প্রধানমন্ত্রীকে দেওয়া হয়েছিল। তিনি অত্যন্ত ব্যস্ততার মধ্যেও ২ মাসের মধ্যে বইয়ের প্রতিটি পাতায় সবুজ কালির কলম দিয়ে দাক দিয়ে দিকনির্দেশনা দিয়েছিলেন।

বঙ্গবন্ধু জাদুঘরের কিউরেটর নজরুল ইসলাম খান লেখক বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আরেকটি অপ্রকাশিত ডায়েরি প্রকাশ করা হবে।

তিনি বলেন, জাতির জনকের আরেকটি অপ্রকাশিত ডায়েরি খুব শিগগিরই প্রধানমন্ত্রী প্রকাশ করবেন। এই ডায়েরির মাধ্যমে নতুন প্রজন্ম আরও নতুন অনেক তথ্য জানতে পারবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, মুক্তিযোদ্ধা অধ্যাপক খন্দকার বজলুল হক, সিনিয়র সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, প্রমুখ।