দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়: নুর

গত দুটি নির্বাচন কমিশনকে দায়মুক্ত করতে সরকারি দলের পছন্দমতো নির্বাচন কমিশন গঠনের জন্য নতুন নির্বাচন কমিশন আইন পাস করা হয়েছে বলে দাবি করেছে গণ অধিকার পরিষদ। এছাড়া সরকারি দল বিরোধী মতামতের তোয়াক্কাও করে না। তাই গণ অধিকার পরিষদ মনে করে, দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

শনিবার (২৯ জানুয়ারি) পল্টনের প্রিতম জামান টাওয়ারে গণ অধিকার পরিষদ আয়োজিত এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন আইন ও সমসাময়িক পরিস্থিতি নিয়ে প্রতিক্রিয়ায় এসব কথা বলেন দলের সদস্য সচিব নুরুল হক নুর।

লিখিত বক্তব্যে নুর বলেন, বর্তমান সরকারের সময়কালে সার্চ কমিটির মাধ্যমে গঠিত গত দুটি নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন আয়োজনে ব্যর্থ হওয়ার মাধ্যমে সুস্পষ্ট প্রমাণিত হয়েছে যে, দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। রাজনৈতিক নেতৃবৃন্দের ঐকমত্য ব্যতীত নির্বাচন কমিশন গঠন করা হলে তাতে জনমতের চাওয়া প্রতিফলিত হবে না। বরং বিগত বিতর্কিত দুটি কমিশনের মতোই হবে।

তিনি বলেন, নতুন আইনটিতে সংসদ সদস্য ও রাজনৈতিক নেতৃবৃন্দের মতামতের সুযোগ না রেখে শুধুমাত্র সরকারি দলের এবং তাদের নিয়োগকৃত কতিপয় ব্যক্তির মতামতের বিধান রাখা হয়েছে। যেখানে জনমতের প্রতিফলন ঘটবে না। যা নির্বাচনী সংকটকে আরও ঘনীভূত করবে। এ ধরনের গণবিরোধী আইনকে গণতন্ত্রের জন্য অশনিসংকেত মনে করে গণঅধিকার পরিষদ। ভূ-রাজনৈতিক বাস্তবতায় দেশের উন্নয়ন ও অগ্রগতির জন্য বাংলাদেশে একটি শক্তিশালী গণতন্ত্র ও স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ অনস্বীকার্য।