মূলধারার রাজনীতি কি কানাডায় বাড়ি করা: রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, ‘সকালে অনুষ্ঠানে আসার আগে দেখলাম কাদের সাহেব বলেছেন বিএনপি মূলধরার রাজনীতি থেকে নাকি সরে গেছে। মূলধারার রাজনীতি কি বেগম পাড়া, কানাডায় বাড়ি করা? গণতন্ত্রকে হত্যা করা? কথা বলতে না দেওয়া? আপনাদের মূলধারা কি এটা? বিএনপি এমন রাজনীতি পছন্দ করে না।’

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) বেলা ১১টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয়তাবাদী কৃষক দলের সাংগঠনিক দায়িত্ব বণ্টন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

রুহুল কবির রিজভী বলেন, আপনাদের মূলধারার রাজনীতি হলো কথা বলতে না দেওয়া। সবাইকে গলা চেপে ধরা সেটিই হচ্ছে আপনাদের রাজনীতি। আর আমাদের হচ্ছে এক অবারিত দুয়ার।

তিনি বলেন, ‘আপনাদের দ্বারা ও আপনাদের সহচরদের দ্বারা যে গণতন্ত্রকে বারবার তালা মেরে দিয়েছে সেই তালা ভেঙে গণতন্ত্রকে বারবার মুক্ত করেছে বিএনপি। সুতরাং আমাদের রাজনীতি ও আপনাদের রাজনীতির মধ্যে তো পার্থক্য হবেই। আপনারা হত্যা ও ঘাতকের সংক্ষিপ্ত পথ দিয়ে হেঁটে যান। আর আমরা শান্তি, স্থিতির উন্মুক্ত প্রশস্ত রাস্তা দিয়ে হাঁটি।

তাই আমরা উন্মুক্ত ভোটে, আমরা জনগণের ভোটে, আমরা দিবালোকের ভোটে বিশ্বাস করি। আর আপনারা রাতের অন্ধকারের ভোটে, ভোটারবিহীন ভোটকেন্দ্রে আপনারা বিশ্বাস করেন। আপনারা গুমে বিশ্বাস করেন।

ইসি গঠন নিয়ে তিনি বলেন, আইন নিয়ে মানুষ কি বলে জানেন? আগামী জাতীয় যে নির্বাচনটি হবে সেই নির্বাচনে কারসাজি করার জন্য এটা একটি মাস্টারপ্ল্যান। এটা কোনো আইন নয়। এটা শেখ হাসিনার মাস্টারপ্ল্যান যে আইনটি করেছেন। কারণ তিনি খুঁজে খুঁজে আওয়ামী চেতনার মানুষকে দিয়ে তার সার্চ কমিটি দিয়ে তাদেরই বের করবে।

বিএনপির এই নেতা বলেন, আপনারা কি ভুলে গেছেন? জনগণের একটা শক্তি আছে। এই শক্তি কোনো ট্যাংক, কামান, রাইফলের কাছে মাথানত করে না। এটা এক প্রচণ্ড শক্তি।