বিএনপির মিছিল যাওয়ার সুযোগ করে দিল আওয়ামী লীগ

কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর আগে বিএনপি নেতাদের একটি মিছিল যাওয়ার সুযোগ করে দিয়েছেন আওয়ামী লীগের নেতারা। সোমবার সকালে এমন ঘটনা ঘটে।

এ দিন সকাল পৌনে ৭টায় আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের জন্য রাজধানীর নীলক্ষেত সংলগ্ন নিউমার্কেট ১ নম্বর গেটে জড়ো হন। এ সময় নিউমার্কেট এলাকার বলাকা সিনেমা হলের সামনে থেকে একটি মিছিল নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করার জন্য যাচ্ছিলেন বিএনপির সিনিয়র নেতারাসহ অন্য নেতাকর্মীরা। তখন আওয়ামী লীগ নেতারা তাদের জায়গা করে দিয়ে সেখানেই দাঁড়িয়ে থাকেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, এই ঘটনার সময় বিএনপির মিছিল থেকে নানা উসকানিমূলক স্লোগানও দেওয়া হচ্ছিল। কিন্তু আওয়ামী লীগ নেতারা ধৈর্য্যের সঙ্গে আধাঘণ্টারও বেশি সময় অপেক্ষা করে বিএনপি নেতাকর্মীদের মিছিল নিয়ে শহীদ মিনারে যাওয়ার সুযোগ করে দেন। এরপরই তারা অন্য নেতাকর্মীদের নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে যান।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, আওয়ামী লীগ সচরাচর নিউমার্কেট এলাকায় জমায়েত হয়ে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের জন্য যায়। সোমবারও সেখান থেকেই শহীদ মিনারের উদ্দেশে রওনা হচ্ছিল। এসময় বিএনপির একটি মিছিল এলে তাদের আগে যাওয়ার সুযোগ করে দেওয়া হয়। অবশ্য বিএনপি নেতাকর্মীদের উসকানিমূলক ও বিতর্কিত স্লোগানের পরও আওয়ামী লীগ নেতাকর্মীরা যথেষ্ট ধৈর্য্যের পরিচয় দিয়েছেন। আর বিএনপির মিছিলকে যাওয়ার সুযোগ করে দিতে গিয়ে আওয়ামী লীগকে প্রায় ৪০ মিনিট অপেক্ষা করতে হয়েছে।

দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানানোই আজকের দিনের মূল লক্ষ্য। এখানে সবার প্রতি সবার সৌহার্দ্যপূর্ণ আচরণ ও সম্মান থাকবে- এটাই সবার কাম্য। এ কারণেই বিএনপিকে জায়গা করে দিয়ে সৌহার্দ্যপূর্ণ আচরণ দেখানো হয়েছে।

তিনি বলেন, বিএনপির মিছিলটি আসার সঙ্গে সঙ্গে তাদের উসকানিমূলক স্লোগানের জবাব দিয়ে দেওয়া যেত। কিন্তু আওয়ামী লীগ নেতাকর্মীরা ধৈর্য্যের পাশাপাশি সহানুভূতিও দেখিয়েছেন।