৭৫ বছরে পা দিয়েছেন জিএম কাদের

৭৫ বছরে পা দিয়েছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান এবং সংসদের বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের। ১৯৪৮ সালের ২৪ ফেব্রুয়ারি উত্তরবঙ্গের প্রখ্যাত আইনজীবী প্রয়াত অ্যাডভোকেট মকবুল হোসেন ও মজিদা খাতুনের ঘরে জন্ম নেন তিনি।

সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের ছোটভাই জিএম কাদের। তার স্ত্রী দেশবরেণ্য সঙ্গীতশিল্পী শেরিফা কাদের এমপি। ছেলে সামস্ কাদের উচ্চতর শিক্ষা শেষে কানাডার একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন। আর কন্যা ইসরাত জাহান কাদের সপরিবারে থাকছেন অস্ট্রেলিয়ায়।

জিএম কাদের মেকানিক্যালে স্নাতক পাস করে নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে মেকানিক্যাল প্রকৌশলী হিসেবে যোগ দেন। পরবর্তীতে বাংলাদেশ টোব্যাকো কোম্পানি, ইরাকের কৃষি মন্ত্রণালয় ও যমুনা তেল কোম্পানিতে চাকরি করেন। সবশেষ বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনে পরিকল্পনা ও অপারেশন্স পরিচালক থাকাকালীন চাকরি থেকে পদত্যাগ করে রাজনীতিতে যুক্ত হন।

২০১৯ সালের ৪ মে জিএম কাদেরকে জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিয়োগ করেন তৎকালীন চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। শারীরিক অসুস্থতায় এরশাদ দল পরিচালনার দায়িত্ব দেন ছোট ভাইকে। এরশাদের মৃত্যুর পর জিএম কাদের দলের চেয়ারম্যান নির্বাচিত হন।