ইউক্রেনের একটি শহর ‘দখলে নিয়েছে’ রুশ সেনারা

ইউক্রেনের একটি শহর ‘দখলে নিয়েছে’ রুশ সেনারা কিয়েভে হামলার পর বিধ্বস্ত ভবনের পাশে ইউক্রেনের সেনারা। ইউক্রেনের পূর্বাঞ্চলে মারিউপল বন্দরের পাশের শহর মেলিটোপল দখলে নেওয়ার দাবি করেছে রাশিয়ার সেনারা।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এই দাবি করেছে বলে রয়টার্স ও বিবিসির প্রতিবেদনে বলা হয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, স্থানীয় সময় ২৬ ফেব্রুয়ারি রুশ সেনারা কোনো প্রতিরোধ ছাড়াই মেলিটোপলে প্রবেশ করে। স্থানীয় বাসিন্দারা শহরে টহলরত রুশ সেনাদের স্বাগত জানাচ্ছে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন শুরুর পর দেশটির প্রথম কোনা শহর দখলে নেওয়ার ঘোষণা দিল রাশিয়া।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়, ইউক্রেনের সামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালাতে বিমান ও জাহাজভিত্তিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হচ্ছে। রুশ সৈন্যরা শত শত সামরিক অবকাঠামো লক্ষ্যবস্তুতে আঘাত করেছে। একই সঙ্গে বেশ কয়েকটি বিমান এবং কয়েক ডজন ট্যাঙ্ক, সাঁজোয়া যান ধ্বংস করেছে।

ইউক্রেন রাশিয়ার মধ্যে তৃতীয় দিনের মতো শনিবারও যুদ্ধ চলছে। এই যুদ্ধে এখন পর্যন্ত এক লাখ মানুষ ইউক্রেনে তাদের ঘরবাড়ি ছেড়ে চলে গেছে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা। সংস্থাটি আশঙ্কা করছে, এই যুদ্ধ দীর্ঘমেয়াদী হলে ৫০ লাখ মানুষ ইউক্রেনে ঘরছাড়া হবে।

প্রসঙ্গত, ২৪ ফেব্রুয়ারি ভোর ৫টা ৫৫ মিনিটে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সেনা অভিযান চালানোর ঘোষণা দেন। এর কয়েক মিনিট পরই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু হয়। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।