খারসন শহর রাশিয়ার দখলে

ইউক্রেনের খারসন শহর দখলের দাবি করে রাশিয়া। এক ঘোষণায় রুশ প্রতিরক্ষা মন্ত্রনালয় জানিয়েছে, তাদের সৈন্যরা ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খারসন দখলে নিয়ে পূর্ণ কর্তৃত্ব স্থাপন করেছে। খবর বিবিসির।

ইউক্রেনের অন্যতম বৃহত্তম শহর খারসন। বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, শহরের রাস্তায় রাশিয়ার সৈন্যদের চলাচল করতে দেখা যাচ্ছে।

খারসন শহরের মেয়র নিশ্চিত করেছেন যে, শহরের প্রধান ট্রেন স্টেশন এবং বন্দর দখল করা হয়েছে। এদিকে ইউক্রেনের আরেকটি গুরুত্বপূর্ণ শহর খারকিভের পুলিশ বিভাগের একটি ভবনে রকেট হামলা চালানো হয়েছে।

ইউক্রেন সরকারের এক উপদেষ্টা টেলিগ্রামে একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে পুলিশ বিভাগের ওই ভবনে আগুন জ্বলছে।

খারসনে প্রায় তিন লাখ মানুষ বসবাস করে। যদি ওই শহর দখলে রাশিয়ার দাবি সত্যি হয় তবে এটা তাদের জন্য একটি বড় সাফল্য। কারণ ওই শহরটি ইউক্রেনের সবচেয়ে বড় পানির উৎস। তাই এটি দখল করা মানে পানির একটি বড় উৎসেরই নিয়ন্ত্রণ নেওয়া।

এদিকে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম জনবহুল শহর খারকিভে এখন পর্যন্ত কমপক্ষে ২১ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ১১২ জন। ওই শহরের মেয়র এ তথ্য নিশ্চিত করেছেন।

মঙ্গলবার রাতভর খারকিভে বোমা হামলা চালিয়েছে রাশিয়া। তবে ইউক্রেন এখনও শহরের নিয়ন্ত্রণ নিজেদের হাতে রাখতে সক্ষম হয়েছে।

খারকিভের গভর্নর জানিয়েছে, টানা হামলার পরেও রাশিয়াকে প্রতিহত করা সম্ভব হয়েছে এবং শহরের নিয়ন্ত্রণ তাদের হাতেই রয়েছে। গভর্নর ওলেহ সিনেগুবোভ বলেন, শত্রুরা ভয়াবহত ক্ষয়ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। টানা সাতদিন ধরে দুপক্ষের মধ্যে সংঘর্ষ চলছে। রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন শহরে হামলা অব্যাহত রয়েছে। আবাসিক ভবন ও বেসামরিক লোকদের টার্গেট করে হামলা চালানো হচ্ছে।