সাহাবুদ্দীন আহমদ ছিলেন সাদা মনের মানুষ: মেয়র আতিকুল

‘বাংলাদেশ সংবিধানের সর্বোচ্চ পদে (রাষ্ট্রপতি) নিযুক্ত থেকেও সাবেক রাষ্ট্রপতি সাহাবুদ্দীন আহমদ একেবারে সাধারণ মানুষের মতই জীবনযাপন করেছেন। তিনি ছিলেন অত্যন্ত সাদামাটা মানুষ। সততা ও নিষ্ঠার সঙ্গে তিনি দায়িত্ব পালন করে গেছেন। তিনি আমাদের মধ্যে এক অনন্য দৃষ্টান্ত রেখে গেছেন। ’

রোববার (২০ মার্চ) দুপুরে সাবেক রাষ্ট্রপতি সাহাবুদ্দীন আহমদেরকে বনানী কবরস্থানে দাফনের পর সাংবাদিকদের কাছে এ কথা বলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, ‘প্রথমে সাহাবুদ্দীন আহমদ ছিলেন একজন প্রধান বিচারপতি। পরে তিনি রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। তিনি কিন্তু সম্পূর্ণ দায়িত্ব শতভাগ নিষ্ঠার সঙ্গে পালন করে গেছেন। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি চেষ্টা করেছেন, নিজেকে সহজ-সরল রাখতে। তিনি কোনো দুর্নামের ভাগিদার নন।

মেয়র বলেন, এটা কিন্তু বিরল। বাংলাদেশ সংবিধানের সর্বোচ্চ পদ রাষ্ট্রপতির। তিনি কিন্তু এই পদে থেকে কোনোভাবেই দায়িত্বের বরখেলাপ করেননি। রাষ্ট্রপতি থেকে তিনি বিশেষ কোনো সুবিধাও নেননি। তার পরিবার ও তার নাতি-নাতনি যারা আছেন তারা সবাই সাধারণ জীবনযাপন করেছেন এবং করছেন। সাবেক রাষ্ট্রপতি সাহাবুদ্দীন আহমদ আমাদের কাছে একটি উদাহরণ সৃষ্টি করে গেছেন। বর্তমান যুগে সংবিধানের সর্বোচ্চ পদে থেকেও সাধারণ মানুষের মতই তিনি জীবনযাপন করেছেন। তিনি আমাদের মধ্যে একটি অনন্য দৃষ্টান্ত রেখে গেছেন। ডিএনসিসির পক্ষ থেকে তার বিদেহি আত্মার শান্তি কামনা করছি। আল্লাহ তাকে বেহেস্ত নসিব করুন।