টিপু-প্রীতি হত্যাকান্ডের ঘটনার ৫ দিন আগে চুক্তিবদ্ধ হয় মাসুম

রাজধানীর শাহজাহানপুরে আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম টিপু এবং কলেজছাত্রী সামিয়া আফনান প্রীতিকে গুলি করে হত্যাকারী মাসুম মোহাম্মদ ওরফে আকাশকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ।

এ নিয়ে রোববার (২৭ মার্চ) মিন্টো রোডে ডিবির কার্যালয়ে এ নিয়ে একটি সংবাদ সম্মেলন করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। সেখানে ডিবি প্রধান এ কে এম হাফিজ আক্তার জানান, ভাড়াটে খুনি মাসুম পাঁচদিন আগেই এ কাজে চুক্তিবদ্ধ হয়েছিল। তিনদিন আগে সে টিপুরি নাম জানতে পারে।

গত বৃহস্পতিবার (২৪ মার্চ) রাজধানীর শাহজাহানপুরে প্রকাশ্যে এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। সংবাদ সম্মেলনে ডিবি প্রধান জানান, ঘটনার একদিন আগেও ওই এলাকায় ওঁত পেতেছিল মাসুম। পরদিন গুলি করতে সক্ষম হয় সে। হত্যাকাণ্ডের পরদিন গাড়িতে করে জয়পুরহাটে চলে যায় মাসুম৷ সেখানে সীমান্ত পাড়ি দেয়ার চেষ্টা করে সে। পরে সে বগুড়ায় অবস্থান নিলে সেখান থেকে পুলিশ তাকে গ্রেফতার করে।

মাসুমের নামে আরও একটি হত্যা মামলা রয়েছে বলে জানান ডিবি প্রধান। ইন্ধনদাতাসহ বাকি সবাইকে খুঁজে বের করা হবে বলেও আশ্বাস দেন তিনি। এখন পর্যন্ত সাতজনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে জানিয়ে ডিবি প্রধান এ কে এম হাফিজ আক্তার বলেন, টিপুর ঘনিষ্ঠ ও রাজনৈতিক দূরত্ব রয়েছে এমন কাউকেই সন্দেহের বাইরে রাখা হচ্ছে না। খুব শিগগির চাঞ্চল্যকর এ হত্যাকাণ্ডের জট খুলবে বলে আশাবাদ ব্যক্ত করছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।