বিশ্ব ব্যাংকের রিপোর্ট অনুযায়ী দেশে দারিদ্র্য কমেছে: তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ‘বিশ্বের অস্থির পরিস্থিতির মধ্যেও বাংলাদেশের অর্থনীতিক প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে উচ্চ প্রবৃদ্ধি ধরে রাখতে পেরেছে এবং বিশ্ব ব্যাংকের রিপোর্ট অনুযায়ী দেশে দারিদ্র্য কমেছে। ’

সোমবার (১৮ এপ্রিল) বিকেল ৬টার দিকে রাজধানীর তোপখানা রোড জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে চট্টগ্রাম বিভাগ সাংবাদিক ফোরাম ঢাকা (চবিসাফ) আয়োজিত ইফতার ও আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, এই বিষয়গুলো আপনারা দয়া করে তুলে আনবেন। কারণ মানুষকে যদি আমরা ক্রমাগতভাবে হতাশাগ্রস্ত করি মানুষ স্বপ্ন দেখবে না। স্বপ্নহীন মানুষের যেমন কোন কিছু অর্জন করার তাগাদা থাকে না, স্বপ্নহীন জাতিরও কোন কিছু অর্জন করার তাগিদা থাকে না। তা আপনারা যেহেতু সমাজের বিবেক হিসেবে কাজ করেন। সমাজকে সঠিক খাতে প্রবাহিত করার ক্ষেত্রে আপনাদের ভূমিকা অতন্ত গুরুত্বপূর্ণ সেজন্য দায়িত্বশীলদের ভুল-ত্রুটি আপনারা তুলে ধরবেন। সমাজে যা কিছু ঘটছে সেগুলোও উঠে আসবে।

সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, সাংবাদিকরা হচ্ছে সমাজের বিবেক। সাংবাদিকরা তাদের লেখনির মাধ্যমে সমাজকে সঠিক পথে প্রবাহিত করতে পারে। সমাজের তৃতীয় নয়ন খুলে দিতে পারে। সাংবাদিকরা দায়িত্বশীলরা কোথায় ভুল করছে, সেটি উপস্থাপনের মধ্য দিয়ে দায়িত্বশীলদের আরও দায়িত্ববান করতে পারে। আমাদের স্বাধীনতা আদায়ের আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতার সংগ্রাম সব কিছুতেই সাংবাদিকদের সামান্য অবদান ছিল এবং স্বাধীনতার পরবর্তী সময়েও দেশ গঠনে সাংবাদিকরা ভূমিকা রেখেছিল।

তিনি আরও বলেন, আজকে সব প্রতিকূলতার মধ্যেও জননেত্রী শেখ হাসিনা নেতৃত্বে আওয়ামীলীগ সরকারের নেতৃত্বে দেশ যে এগিয়ে যাচ্ছে সেটিও তুলে ধরবেন। সরকারের সমালোচনা করুন, অর্জনগুলোও তুলে ধরুন। এটি আপনাদের কাছে আমার বিনীত নিবেদন।

চট্টগ্রাম বিভাগ সাংবাদিক ফোরামের সভাপতি শাহিনুল আলম চৌধুরীর সভাপতিত্বে ইফতার ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের ওমর ফারুক, জ্যেষ্ঠ সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল প্রমুখ।