সুনসান নীরবতা ঢাকা কলেজে

সংঘর্ষের দুদিন পর নিউমার্কেটের ব্যবসায়ী ও ঢাকা কলেজের ছাত্রদের মধ্যে সমঝোতা বৈঠকের পর সুনসান নীরবতা বিরাজ করছে ঢাকা কলেজে। নেই আগের মতো ছাত্রদের কোলাহল।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত ঢাকা কলেজ ঘুরে এমন চিত্র দেখা যায়।

সরেজমিনে দেখা যায়, গত দুদিন ঢাকা কলেজের সামনে ও আশপাশের এলাকায় ছাত্রদের ঘোরাঘুরি করতে দেখা গেলেও বৃহস্পতিবার বিকেলে ছাত্রদের তেমন দেখা যায়নি। কলেজ ক্যাম্পাস ছিল খালি। কলেজের দুটি গেটে ছিল না কোনো ভিড়।

এর আগে সোমবার (১৮ এপ্রিল) মার্কেটের চার নম্বর গেটের ওয়েলকাম ফাস্টফুডের কর্মচারী বাপ্পী ও ক্যাপিটালের কর্মচারী কাওসারের মধ্যে সন্ধ্যায় কথা কাটাকাটি থেকেই সংঘাতের শুরু হয়। দুটি দোকানের মালিক আপন চাচাতো ভাই। ইফতারের সময় নিউমার্কেটের ভেতরে হাঁটার রাস্তায় টেবিল পেতে বসে ইফতারের ব্যবস্থা করা নিয়ে তাদের মধ্যে ঝামেলা শুরু হয়। বাগবিতণ্ডার এক পর্যায়ে কাওসারকে দেখে নেওয়ার হুমকি দিয়ে বাপ্পী ওই জায়গা থেকে চলে যায়।

ওইদিন রাত ১২টার দিকে বাপ্পীর সমর্থক ১০-১২ জন যুবক আসেন নিউমার্কেটে। এ সময় তারা রামদা নিয়ে আসেন। তারা ক্যাপিটাল দোকানটিতে গিয়ে কাওসারের সঙ্গে বাগবিতণ্ডায় জড়ান। সেখানে কাওসারের সমর্থকরা বাপ্পীর সমর্থকদের ওপর হামলা চালিয়ে মার্কেট থেকে বের করে দেন। বাপ্পী সমর্থকরা মার্কেট থেকে পালিয়ে গিয়ে কিছুক্ষণ পর ঢাকা কলেজের শিক্ষার্থীদের একটি দলকে নিয়ে এসে মার্কেটে হামলা চালায়। পরে ঘটনা অন্যদিকে মোড় নিয়ে মার্কেটের ব্যবসায়ী, দোকানদার ও শিক্ষার্থীদের মধ্যে সংঘাত শুরু হয়। এ ঘটনায় এখন পর্যন্ত দুজনের মৃত্যু হয়েছে।