আত্মসমর্পণের পর রুশ ভূখণ্ডে ইউক্রেনীয় সেনারা

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী মারিউপোলের সেই ইস্পাত কারখানার ভেতরে থাকা ইউক্রেনীয় যোদ্ধারা রাশিয়ার সামরিক বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছেন। টানা কয়েক সপ্তাহের কঠোর প্রতিরোধের পর আড়াই শতাধিক ইউক্রেনীয় যোদ্ধা আত্মসমর্পণ করেন।

এর মাধ্যমে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এই বন্দরনগরীতে ইউক্রেনীয় প্রতিরোধ যোদ্ধাদের শেষ প্রধান ঘাঁটি দখলে নেয় রুশ সেনারা। এছাড়া আত্মসমর্পণের পর ইউক্রেনের যোদ্ধাদের রাশিয়া নিয়ন্ত্রিত ভূখণ্ডে নেওয়া হয়েছে। এতে করে তাদের ভাগ্য এখন অনিশ্চিত হয়ে পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

বুধবার (১৮ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে এই বার্তাসংস্থাটি জানিয়েছে, সোমবার গভীর রাতে রাশিয়ার সামরিক বাহিনীর সাঁজোয়া যানের পাহারায় বেশ কিছু বাস আজভস্টাল ইস্পাত কারখানা ছেড়ে যায়। এর মধ্যে পাঁচটি বাস রুশ-নিয়ন্ত্রিত শহর নভোজভস্কে পৌঁছেছে। মস্কোর দাবি, সেখানে আহত যোদ্ধাদের চিকিৎসা করা হবে।

এছাড়া আজভস্টাল কারখানা থেকে ইউক্রেনীয় যোদ্ধাদের বহনকারী সাতটি বাস ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডনবাস অঞ্চলের দোনেতস্কের কাছে রাশিয়া নিয়ন্ত্রিত ওলেনিভকা শহরে একটি কারাগারে পৌঁছেছে। রয়টার্সের একজন প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে এই তথ্য জানানো হয়েছে।

রয়টার্সের প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, ওলেনিভকায় পৌঁছানো অন্তত একটি বাসে কয়েকজন নারীও ছিলেন। বেশিরভাগ পুরুষের মতো কিছু নারী জলপাই সবুজ ইউনিফর্ম পরে ছিলেন। তাদের সবাইকে বেশ ক্লান্ত দেখা যাচ্ছিল। এছাড়া একজনকে বাসের মেঝেতে স্তুপ করা ব্যাগের ওপর বিশ্রামও নিতে দেখা যায়।

রয়টার্স বলছে, আত্মসর্পণের পর এখন এসব ইউক্রেনীয় যোদ্ধাদের কী হবে তা এখনও স্পষ্ট নয়। ক্রেমলিন বলছে, বন্দীদের সাথে আন্তর্জাতিক মান অনুযায়ী আচরণ করা হবে বলে ব্যক্তিগতভাবে নিশ্চয়তা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এছাড়া ইউক্রেনীয় কর্মকর্তারা বলছেন, রাশিয়ান বন্দীদের সঙ্গে আত্মসমর্পণ করা ইউক্রেনীয় যোদ্ধাদের বিনিময় করা যেতে পারে।

রুশ বার্তাসংস্থা তাস জানিয়েছে, আত্মসমর্পণ করা সৈন্যদের জিজ্ঞাসাবাদ করার পরিকল্পনা করেছে রাশিয়ার একটি কমিটি। মূলত ‘ইউক্রেনীয় রাষ্ট্রীয় অপরাধের’ বিরুদ্ধে তদন্তের অংশ হিসেবে এসব সেনাদের জিজ্ঞাসাবাদ করা হবে। এছাড়া বন্দী ইউক্রেনীয় এসব যোদ্ধাদের বেশিরভাগই আজভ ব্যাটালিয়নের সদস্য।

রাশিয়া বলছে, আজভস্টাল ইস্পাত কারখানায় যেসব সশস্ত্র ব্যক্তি আটকা পড়েছে তাদের বেশিরভাগই নব্য নাৎসীবাদী চেতনায় উজ্জীবিত আজভ রেজিমেন্টের সেনা। এসব ব্যক্তির নাৎসীবাদীদের প্রতীক সম্বলিত পোশাক রয়েছে এবং তাদের গায়ে স্বস্তিকা প্রতীকের ট্যাটু দেখা যায়।

রাশিয়া টুডে জানিয়েছে, সোমবার ইউক্রেনের ২৬৪ জন সেনা আত্মসমর্পণ করেছে যাদের মধ্যে ৫৩ জন সেনা আহত অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছে। আত্মসমর্পণ করা সেনাদেরকে রাশিয়া নিয়ন্ত্রিত দোনেতস্ক প্রজাতন্ত্রে নেওয়া হয়েছে।