জিয়াউর রহমানের ৪১তম মৃত্যুবার্ষিকী আজ

আজ ৩০ মে, সাবেক প্রেসিডেন্ট ও বিএনপি’র প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪১তম মৃত্যুবার্ষিকী। ১৯৮১ সালের এই দিনে চট্টগ্রামে একদল বিপথগামী সেনা কর্মকর্তাদের হাতে হত্যার শিকার হন তিনি।

জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে বিএনপি। এ উপলক্ষে বাণী দিয়েছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বাণীতে মির্জা ফখরুল বলেন, জাতির ক্রান্তিকালে জিয়াউর রহমানের নেতৃত্ব ছিল অবিস্মরণীয়। তিনি যেকোনো সংকটে দেশ ও জনগণের পক্ষে অবস্থান গ্রহণ করেছেন। মহান স্বাধীনতার ঐতিহাসিক ঘোষণা, স্বাধীনতা যুদ্ধের ময়দানে বীরোচিত ভূমিকা এবং একটি নতুন গণতান্ত্রিক রাষ্ট্র নির্মাণে তার অনবদ্য অবদানের কথা গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি।

জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিএনপির গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে- দলের কেন্দ্রীয় কার্যালয়ে পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ। সকাল সাড়ে ১০টায় শেরে-বাংলায় জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন। পরে ত্রাণ বিতরণ।

১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ায় জন্মগ্রহণ করেন জিয়াউর রহমান। ৪৫ বছর বয়সে ১৯৭৭ সালের ২১ এপ্রিল প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর প্রতিষ্ঠা করেন রাজনৈতিক দল বিএনপি। প্রেসিডেন্ট থাকাকালে সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যের গুলিতে তিনি মারা যান।