ত্রাণ কর্মসূচিতে বাধা দেওয়ার অভিযোগ

বিএনপির ত্রাণ বিতরণ কর্মসূচী ও ত্রাণ সংগ্রহ কর্মকাণ্ডে আওয়ামী লীগ ও পুলিশ বাহিনী বাধা দিচ্ছে বলে অভিযোগ করেছেন দলটির ত্রাণ কমিটির প্রধান ও স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু।

সোমবার (৪ জুলাই) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বিএনপির ত্রাণ বিতরণ কর্মসূচী ও ত্রাণ সংগ্রহ কর্মকাণ্ডে আওয়ামী লীগ এবং পুলিশি বাধার প্রতিবাদে ত্রাণ কমিটির পক্ষ থেকে এ সংবাদ সম্মেলন করা হয়।

লিখিত বক্তব্যে ইকবাল হাসান বলেন, সারাদেশে বিশেষ করে সিলেট, ময়মনসিংহ, রংপুর বিভাগের বিভিন্ন অঞ্চলে বানভাসি মানুষের হাহাকারে যখন আকাশ বাতাস ভারী হয়ে উঠেছে, বন্যার্তদের জন্য সরকারি সাহায্য যখন নিতান্তই অপ্রতুল। এ সময় সব রাজনীতির ঊর্ধ্বে উঠে আর্তমানবতার সেবায় এগিয়ে আসতে হবে। বিরোধী দলে থাকলেও জনগণের দল হিসেবে বিএনপি ইতোমধ্যে সিলেট, সুনামগঞ্জ, ফেনী, নেত্রকোনা এবং কুড়িগ্রামসহ সারাদেশে যথাসাধ্যভাবে বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়িয়েছে। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য যে সরকারি দল বিশেষ করে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের সন্ত্রাসীরা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নির্বাচনী আসন ফেনীর ফুলগাজীতে ত্রাণ বিতরণের প্রস্তুতি সভায় বিনা উস্কানিতে লাঠি সোটা ও আগ্নেয়াস্ত্র নিয়ে অতর্কিত হামলা চালায়।

এর ফলে ২০ জন নেতাকর্মী আহত হন। এদের নিকটস্থ হাসপাতালে নেওয়ার পথে ওঁৎ পেতে থাকা আওয়ামী সন্ত্রাসীরা পুনরায় হামলা করে। ঘটনাস্থলের পাশেই ফুলগাজি থানা থাকা সত্ত্বেও তারা সময় মতো হস্তক্ষেপ করেনি। করলে এমন ঘটনা ঘটতো না। শনিবার সকালে ফুল গাজিতে বিএনপি ত্রাণ বিতরণের কর্মসূচি ঘোষণা করে স্থানীয় আওয়ামী লীগ পাল্টা কর্মসূচি ঘোষণা করে। প্রশাসন এ সময় ১৪৪ ধারা জারি করে। এভাবে বিভিন্ন স্থানে পাল্টাপাল্টি কর্মসূচির অজুহাতে বিএনপির রাজনৈতিক কর্মসূচি বাতিল করে প্রশাসন আগেও ১৪৪ ধারা জারি করেছে। এটা এ সরকারের পুরাতন অভ্যাস।

তিনি আরও বলেন, গত শনিবার গাজীপুরে বন্যার্তদের সহযোগিতায় বিএনপির ত্রাণ তহবিল সংগ্রহ কার্যক্রমে পুলিশ বাধা দিয়েছে। অথচ বন্যাদুর্গত এলাকার মানুষ অনাহারে ভুগছেন এবং চিকিৎসার অভাবে নানা প্রকার রোগে অসুস্থ হয়ে পড়ছেন। এ সময় সরকারি ত্রাণ দেওয়া তো দূরের কথা বিএনপির মানুষের কাছ থেকে ত্রাণ সংগ্রহ কর্মকাণ্ডকে পুলিশ পণ্ড করে দেয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- বিএনপির প্রচার সম্পাদক ও মিডিয়া সেলের সদস্য সচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, বিএনপি নেতা আমিন উর রশিদ ইয়াছিন, জেড খান রিয়াজ উদ্দিন নসু, শায়রুল কবির খান, শামসুদ্দিন দিদার।