পানি ও ওষুধের দাম কমানোর দাবি জানিয়েছে বিএনপি

অবিলম্বে পানি ও ওষুধের দাম কমানোর দাবি জানিয়েছে বিএনপি। মূল্য বৃদ্ধির প্রতিবাদে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি, অঙ্গ সংগঠনগুলো মহানগর এবং ওয়ার্ড পর্যায়ে প্রতিবাদ সভা করবে বিএনপি। সোমবার (১৮ জুলাই) রাতে অনুষ্ঠিত দলের স্থায়ী কমিটির সভায় এসব সিদ্ধান্ত হয়।

মঙ্গলবার (১৯ জুলাই) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির মহাসচিব বলেন, ঢাকা ওয়াসা কর্তৃক আবারও পানির দাম ৫ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করেছে। বিএনপি মনে করে, এনিয়ে গত ১৪ বছরে অন্তত ১৫ বার পানির দাম বাড়ানো হলো। অথচ ঢাকায় নাগরিকেরা শতকরা ৪০ ভাগও সুপেয় পানি পায় না। উপরন্তু ওয়াসার পানি ময়লা ও জীবাণুযুক্ত হওয়ায় পান করার অযোগ্য।

সভায় অবিলম্বে পানির দাম কমিয়ে সহনীয় পর্যায়ে আনা এবং পানির গুনগত মান বৃদ্ধি করার দাবি জানানো হয়েছে বলে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, একইসঙ্গে ঔষধ প্রশাসন অধিদপ্তর কর্তৃক ৫৩টি অত্যাবশকীয় ওষুধের মূল্য বৃদ্ধির সিদ্ধান্তে ক্ষোভ ও নিন্দা প্রকাশ করা হয় সভায়।

বন্যার কারণে স্থগিত দলের সাংগঠনিক কার্যক্রম পুনরায় শুরু করার আহ্বান জানান মির্জা ফখরুল। বলেন, গত ১৬ জুলাই রাতে সার্বিয়া থেকে বাংলাদেশে সমরাস্ত্র নিয়ে আসার সময় ইউক্রেনের একটি কার্গো বিমান বিধ্বস্ত হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। এ নিয়ে আইএসপিআর এর দু’রকম বক্তব্যে বিস্ময় প্রকাশ করা হয়। সার্বিয়ার প্রতিরক্ষা মন্ত্রীর ভাষ্য এবং আইএসপিআর এর বক্তব্য সামঞ্জস্যপূর্ণ না হওয়ায় জনগণের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি করেছে। এ বিষয়ে সরকারের কাছে প্রকৃত তথ্য জনসম্মুখে প্রকাশ করার দাবি জানানো হয়।