ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম পাওয়ার প্ল্যান্ট রুশ সেনারা দখল করেছে

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম পাওয়ার প্ল্যান্ট রুশ সেনারা দখল করেছে বলে জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্টের জ্যেষ্ঠ উপদেষ্টা ওলেক্সি আরেস্টোভিচ। বুধবার (২৭ জুলাই) সামাজিক যোগাযোগ মাধ্যম ইউটিউবে প্রচারিত একটি সাক্ষাৎকারে তিনি এমনটি জানান।

এর আগে রুশ বাহিনী পূর্ব ইউক্রেনের কয়লাচালিত ভুলেহিরস্ক প্লান্ট দখল করে।

ওলেক্সি আরেস্টোভিচ জানান, ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় তিন অঞ্চলে ব্যাপক সেনা বাড়িয়েছে রাশিয়া। আর এর মাধ্যমে বোঝা যাচ্ছে যে তারা কৌশলে পরিবর্তন এনেছে।

ইউক্রেনীয় প্রেসিডেন্টের জ্যেষ্ঠ উপদেষ্টা বলেন, ভুলেহিরস্ক শহরটির পাওয়ার প্ল্যান্ট দখলে নিয়ে তারা একটি ছোট কৌশলগত সুবিধা অর্জন করেছে।

আরেস্টোভিচের মতে, রাশিয়া কৌশলগত প্রতিরক্ষা ব্যবস্থায় চলে যাচ্ছে। তারা গুরুত্বপূর্ণ পূর্ব দোনেৎস্ক শিল্প অঞ্চলে ইউক্রেনের শক্তি দুর্বল করার জন্য কৌশলগত আক্রমণ ব্যবহার করছে।

এদিকে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন শহর দখলের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী। এই শহরটি যুদ্ধ শুরুর দিকে দখল করে রাশিয়া।

ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের সচিব অলেক্সি ড্যানিলভ একটি টুইট বার্তায় বলেন, রাশিয়া খেরসনের দিকে সর্বোচ্চ সংখ্যক সৈন্য মোতায়েন করেছে। পাশাপাশি মেলিতোপল এবং জাপোরিঝিয়াতেও সেনা বাড়াচ্ছে তারা।

খেরসনের ডিনিপ্রো নদীর ওপরে একটি ব্রিজ গুঁড়িয়ে দিয়েছে ইউক্রেনের সেনারা। রাশিয়ান কর্মকর্তারা জানিয়েছেন, তারা পন্টুন ব্রিজ এবং ফেরি দিয়ে যানবাহন চলাচল স্বাভাবিক করবে।